The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

  • স্পা সেন্টারে অবৈধ কার্যকলাপ, ম্যানেজারসহ ৮ জন কারাগারে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরির দায়ে জরিমানা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃত ৯ নেত্রীর আগাম জামিন যৌতুক না পেয়ে অন্ত:স্বত্ত্বা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড নব নিযুক্ত ইন্সপেক্টজেনারেল অব পুলিশের সাথে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সৌজন্য সাক্ষাত মধুখালীতে গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: এনামুল হক শামীম বড়লেখায় মহাঅষ্টমীতে বিভিন্ন পুজামণ্ডপ পরিদর্শন করেছেন পরিবেশমন্ত্রী পুলিশের ওপর হামলা মামলায় ১০ জনের কারাদণ্ড সোনাগাজীতে লায়ণ স্পোর্টিং ক্লাবের রজতজয়ন্তী পালিত
  • বয়স্ক যমজের রেকর্ড জাপানের দুই বোনের

    বয়স্ক যমজের রেকর্ড জাপানের দুই বোনের
    উমেনো সুমিয়ামা ও কউমি কোডামা। ছবি: সংগৃহীত

    ক’দিন পরই ১০৮তম জন্মদিন উদযাপন করবেন জাপানি যমজ বোন উমেনো সুমিয়ামা ও কউমি কোডামা। তবে তার আগেই পৃথিবীর সবচেয়ে বেশি বছর বাঁচা যমজ হিসেবে গিনেস বুকে নাম লিখেয়েছেন তারা।

    গত ১ সেপ্টেম্বর ১০৭ বছর ৩৩০ দিন বয়সে তারা আগের রেকর্ড ভেঙ্গে দিলেও সোমবার (২০ সেপ্টেম্বর) তা ঘোষণা করেছে গিনেস বুক কর্তৃপক্ষ। কাকতালীয়ভাবে এদিনই ছিল জাপানের ‘বয়স্ক দিবস’। প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় সোমবার এই দিবসটিকে সসম্মানে পালন করে জাপানিরা।

     

    এর আগে এই রেকর্ড ছিল জাপানের অপর দুই যমজ বোন প্রয়াত কিন নারিতা এবং গিন ক্যানির। তাদের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছেন উমেনো সুমিয়ামা এবং কৌমি কোদামা। উমেনো এবং কৌমিকে বন্ধুত্বসূলভ বলে উল্লেখ করা হয়েছে।

    শোদোশিমা দ্বীপে ১৯১৩ সালের ৫ নভেম্বরে জন্মগ্রহণ করেন তারা। অনেকটা কাকতালীয়ভাবে জাপানের জাতীয় বয়স্ক দিবসেই নতুন এই রেকর্ডের ঘোষণা করেছে গিনেজ বুক। এই দিনটি জাপানে জাতীয় ছুটি হিসেবে পালিত হয়।

    এই দুই যমজ বোন একসঙ্গে থাকেন না। তারা আলাদা কেয়ার হোমে থাকেন। আর করোনাকালীন এই সময়ে অতিরিক্ত সতর্কতার তাদের দু'জনের সার্টিফিকেট তাদের কেয়ার হোমে গিনেজ বুকের স্টাফদের মাধ্যমেই পাঠিয়ে দেওয়া হয়েছে।

    আগের রেকর্ডধারী কিন এবং গিন ১০৭ বছর ১৭৫ দিন বয়সে সবচেয়ে বয়স্ক যমজের তকমা পেয়েছিলেন। ২০০০ সালের জানুয়ারিতে কিনের মৃত্যুর পর দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরেই নতুন করে আর কেউ এই রেকর্ড অর্জন করতে পারেননি। ওই বছরই ১০৮ বছর বয়সে গিনও মারা যান।

    এদিকে উমেনো এবং কৌমির পরিবার জানিয়েছে, যমজ হওয়ার কারণে তারা প্রায়ই ব্যাঙ্গ-বিদ্রুপের শিকার হয়েছেন। কিন্তু সবকিছু ছাপিয়ে শত বছরের বেশি সময় ধরে তারা বেঁচে আছেন। বর্তমানে উমেনোর চার সন্তান রয়েছে এবং কৌমি তিন সন্তানের জননী। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, ১১৮ বছর বয়সী জাপানি নারী কেন তানাকা এখন পর্যন্ত সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তির তকমা ধরে রেখেছেন।

     


    সর্বশেষ