The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

শিরোনাম
  • সোনালী পেপারের ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা অর্ধেক দামে নতুন পণ্য দেয়ার প্রলোভন দেখিয়ে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ শ্রীমঙ্গলে রেলের জমি পুনরুদ্ধার অভিযানের এক্সাভেটরে দুর্বৃত্তে আগুন পুঠিয়ায় পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ ১০ টাকার জন্য রিকশা চালককে কুপিয়ে হত্যা সান্তাহারে ২০ শয্যা হাসপাতাল চালুর দাবীতে মানববন্ধন সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব ‘উদ্দেশ্যমূলক’: জবিসাস নড়াইলে প্রাইভেটকার পানিতে, খাশিয়াল ইউপি চেয়ারম্যানসহ নিহত ২ ‘বাথরুম’ হিসেবে ব্যবহার হচ্ছে প্রধানমন্ত্রীর দেওয়া নৌ অ্যাম্বুলেন্স! কিস্তির টাকা চাওয়ায় ব্যাংক কর্মকর্তার বাসায় হামলা
  • সোমবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু

    সোমবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু
    ফাইল ছবি

    ঢাকা মহানগর ও ঢাকার সব জেলায় সোমবার (০২ আগস্ট) থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও চিকিৎসক শামসুল হক।

    আজ রোববার (০১ আগস্ট) এক অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান তিনি।

    সেই সঙ্গে সারা দেশে আগামী ৭ আগস্ট থেকে এ টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। এসময় শামসুল হক নির্ধারিত সময়ে সবাইকে দ্বিতীয় ডোজ টিকা দিতে না পারায় দুঃখ প্রকাশ করেন।

    তিনি জানান, সারা দেশে অ্যাস্ট্রাজেনেকার ১৫ লাখ ২১ হাজার ২৪৭ জন প্রথম ডোজ পেলেও এখনও দ্বিতীয় ডোজ টিকা পাননি। কোভ্যাক্সের অধীনে জাপান থেকে এর মধ্যে ১০ লাখ ২৬ হাজারের বেশি টিকা এসেছে। আগামী মঙ্গলবার (৩ আগস্ট) আরও ছয় লাখ টিকা দেশে পৌঁছাবে।

    স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক বলেন, যে কেন্দ্র থেকে প্রথম ডোজ টিকা নেওয়া হয়েছে, ওই একই কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজের টিকা নিতে হবে। যারা ইতিমধ্যে দ্বিতীয় ডোজের জন্য এসএমএস পেয়েছেন কিন্তু টিকা পাননি, তারা ওই আগের এসএমএস দেখিয়ে দ্বিতীয় ডোজ টিকা নিতে পারবেন।

    এসময় তিনি সতর্ক করে বলেন, যারা প্রথম ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন, তারা দ্বিতীয় ডোজে কোনোভাবেই অন্য কোনো কোম্পানির টিকা নেবেন না। কারণ, এতে ক্ষতি হতে পারে।

    এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র নাজমুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি না মানলে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। শিল্প কারখানা চালুর ঘোষণায় কর্মীরা যেভাবে ঢাকায় ফিরছেন এতে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। ফলে যারা সংক্রমিত নন, তারাও সংক্রমিত হতে পারেন।


    সর্বশেষ