The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

অস্ট্রেলিয়া সিরিজে অলরাউন্ডার সাকিবকে দুটি রেকর্ডের হাতছানি

অস্ট্রেলিয়া সিরিজে অলরাউন্ডার সাকিবকে দুটি রেকর্ডের হাতছানি
বাংলাদেশের ক্রিকেটে রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান। ফাইল ছবি

বাংলাদেশের ক্রিকেটে রেকর্ডের বরপুত্র তিনি। তার ঝুলিতে আছে অজস্র ব্যক্তিগত রেকর্ড। ক’দিন আগেই ওয়ানডে'তে দেশের সর্বোচ্চ উইকেট শিকারির জায়গা দখল করেছেন সাকিব আল হাসান।

এবার নতুন দুই রেকর্ড গড়ার পথে আছেন সাকিব। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট এবং এক হাজার রানের রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন তিনি।

মঙ্গলবার (৩ জুলাই) অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামবে বাংলাদেশ। এ সময়ে নতুন এক রেকর্ড গড়ার জন্য মাঠে নামবেন সাকিব আল হাসান। তাও একটি নয়, দুইটি রেকর্ড গড়ার পথে আছেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনও কোনো ক্রিকেটার এক হাজার রান এবং ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়তে পারেননি। ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজার রান করলেও ১০০ উইকেট শিকার করতে সাকিবের প্রয়োজন আর মাত্র পাঁচ উইকেট।

বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান এখন পর্যন্ত ৭৯ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন। এ সময়ে বল হাতে শিকার করেছেন ৯৫ উইকেট। বোলিং পরিসংখ্যানটাও বেশ ঈর্ষণীয়। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের বোলিং গড় ২০.৮১ আর ইকোনমি ৬.৮২। ৭৯ ম্যাচে ব্যাট হাতে করেছেন ১৬০৪ রান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন এ সিরিজে আর পাঁচ উইকেট শিকার করতে পারলে দুইটি রেকর্ড গড়ে ফেলবেন সাকিব আল হাসান। দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন তিনি। একই সময়ে অলরাউন্ডারদের এলিট ক্লাবে ঢুকে যাবেন। টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট এবং এক হাজার রান করা অলরাউন্ডারদের এলিট ক্লাবের উদ্বোধনী সদস্য হবেন সাকিব।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একমাত্র বোলার হিসেবে লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার ১০০ উইকেট শিকার করার কীর্তি আছে। সাকিব ছাড়াও একশ উইকেট শিকার করার সামনে আছেন আরও দুইজন বোলার। তারা হলেন কিউই পেসার টিম সাউদি এবং আফগান লেগ স্পিনার রশিদ খান।

সবকিছু ঠিকঠাক থাকলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ পর্যন্ত বাংলাদেশের জার্সিতে ১১ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামার সুযোগ পাবেন সাকিব আল হাসান। এরই মধ্যে হয়তো রেকর্ডে দুইটি গড়ে ফেলবেন তিনি।