The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

স্টেডিয়ামে লা লিগার খেলা দেখতে পারবেন ৪০ ভাগ দর্শক

স্টেডিয়ামে লা লিগার খেলা দেখতে পারবেন ৪০ ভাগ দর্শক

করোনার প্রকোপ না কমায়, আসছে লা লিগাতেও হাউজফুল স্টেডিয়াম পাবে না ক্লাবগুলো। আপাতত আউটডোর টুর্নামেন্টে ৪০ শতাংশ দর্শক মাঠে প্রবেশের অনুমতি দিচ্ছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন স্পেনের স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা ডারিয়াস। তিনি জানান মূলত ক্লাবগুলোর আর্থিক ক্ষতির কথা ভেবেই কিছু সংখ্যক দর্শককে মাঠে ঢুকতে দিচ্ছেন তারা। তবে পরিস্থিতি ভালো বা খারাপ হলে সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা হবে বলেও জানিয়েছেন ক্যারোলিনা।

ইউরোতে হাঙ্গেরি এবং ওয়েম্বলিতে হাউজফুল দর্শক দেখে মন পুড়েছে স্প্যানিশদের। করোনা প্রকোপ কিছুটা কমে আসায়, গত লা লিগার মৌসুমের শেষ দিকে কিছু দর্শক মাঠে ঢোকার অনুমতি পেলেও এবারেরটা নিয়ে কোনো কথাই বলছিল না স্বাস্থ্য বিভাগ। উৎকণ্ঠা তাই বেড়েই চলছিল বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের।

করোনার প্রকোপে এমনিতেই নানা কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে স্পেনের ক্লাবগুলো। সবার খাজানাতেই টান পড়ছে বারবার। যার প্রভাব ইতোমধ্যে পড়েছে দল-বদলের বাজারে। একজন দুজনকে রেখে দিতে ঝাঁকে ঝাঁকে ফুটবলার ছেড়ে দিচ্ছে সবাই। বেতন কমিয়েও টিকে থাকার চেষ্টা করছে অনেকে। এ অবস্থায় আসছে মৌসুমেও যদি, দর্শক মাঠে না আসতে পারে, তাহলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে হাহাকার চলছিল ক্লাব পাড়ায়।

অবশেষে, সেখানে কিছুটা স্বস্তি এসেছে, স্বাস্থ্যমন্ত্রীর কথায়। স্টেকহোল্ডারদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনার পর, মাঠে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে স্পেনের স্বাস্থ্য বিভাগ। তবে, শর্ত জুড়ে দিয়েছে অনেক। হাউজফুল হবে না কোন স্টেডিয়াম। দর্শক যারা আসবেন, তাদেরও মানতে হবে দেড় মিটারের সামাজিক দূরত্ব, মুখে থাকতে হবে মাস্ক। পানি খেতে পারলেও, খাওয়া যাবে না বিয়ার কিংবা অন্য কোনো খাবার।

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিয়া ডারিয়াস বলেন, ‌'আমি আপনাদের কথাকে গুরুত্ব দিচ্ছি। এজন্যই সিদ্ধান্ত বদলালাম। আপনাদের আর্থিক অবস্থার কথা মাথায় রেখেই অনুমতি দেয়া হলো। কিন্তু আপনাদেরকেও আমার বিধিনিষেধ মেনে চলতে হবে। আপাতত ৪০ ভাগ দর্শক আউটডোর স্পোর্টসে মাঠে আসতে পারবে। আর ইনডোরে ত্রিশ ভাগকে অনুমতি দেওয়া হচ্ছে। সঙ্গে আমরা কিছু নিয়ম-কানুন বেঁধে দিয়েছি। আশা করবো আপনারা সবাই এগুলো মেনে চলবেন।‌'

তবে পুরো বিষয়টিকে নিশ্চিত কিছু ধরে না নিতে অনুরোধ করেছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। কারণ, সম্প্রতি করোনার প্রকোপ দেশটিতে আবারও বাড়তে শুরু করেছে বলে জানিয়েছেন তারা। সেক্ষেত্রে, আগস্ট মাসের শেষদিকে এ সিদ্ধান্ত নিয়ে পুনরায় একটি আলোচনায় বসার কথা জানিয়ে রেখেছেন ক্যারোলিনা। সে সময়ের পরিসংখ্যান যদি ভালো হয় তাহলে দর্শকের সংখ্যা বাড়তে যেমন পারে খারাপ হলে বন্ধ হতে পারে প্রবেশের সুযোগ।

ক্যারোলিয়া ডারিয়াস আরও জানান, ‌'আমি পরিসংখ্যানে বিশ্বাস করি। মাসের শেষদিকে যদি এটা ভালো হয় তাহলে আমি আপনাদের জন্য আরও একটা সুখবর দেয়ার চেষ্টা করবো। তবে অবস্থা খারাপ হলে কিন্তু এই সুযোগটাও থাকবে না। আমি হাসপাতাল-আইসিইউতে আক্রান্তের সংখ্যা কমাতে চাই। সেজন্য যে কোন সিদ্ধান্ত নিতে পিছপা হবো না।‌'

১৩ আগস্ট লা লিগার শুরুর দিন থেকেই মাঠে প্রবেশ করতে পারবেন সমর্থকরা।