The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

কলের পানি থেকে বোতলের পানি ৩,৫০০ গুণ বেশি ক্ষতিকর

কলের পানি থেকে বোতলের পানি ৩,৫০০ গুণ বেশি ক্ষতিকর
প্রতিকী ছবি

কখনো কি ভুল করে হলেও প্লাস্টিক খেয়েছেন? প্রশ্নটি শুনে অবাক মনে হলেও কথাটা সত্য। মনের অজান্তে আমরা প্রতিদিনই অনেক প্লাস্টিক খেয়ে ফেলি। অস্ট্রেলিয়ার নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি এসংক্রান্ত একটি সমীক্ষা হয়। দেখা যায়, প্রতি সপ্তাহেই অধিকাংশ মানুষ কিছুটা করে প্লাস্টিক খেয়ে ফেলে। তার মধ্যে সবচেয়ে বেশি যায় পানির সঙ্গে। তবে এ থেকে শরীরে ক্ষতি হচ্ছে না তো তাই এখন চিন্তার বিষয়।

প্লাস্টিক যেমন নানাভাবে শরীরে প্রবেশ করে, তেমন তা বের করে দেওয়ারও নানা প্রক্রিয়া রয়েছে। ফলে সামান্য পরিমাণ প্লাস্টিক গেলেই যে তা শরীরে থেকে যাচ্ছে, এমন নয়। বিশেষ করে যারা নিয়মিত বোতলের পানি পান করেন, বিভিন্নভাবে প্লাস্টিক যাচ্ছে তাদের শরীরে। সে প্লাস্টিকের অনেকটাই রোজ বারও করে দেয় শরীর।

তাই বলে যে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে শরীরে তার কোনো ক্ষতির প্রভাব নেই বিষয়টি এমন না। নিয়মিত প্লাস্টিক যদি শরীরে প্রবেশ করে তার প্রভাব নানাভাবে পড়তে পারে।

নতুন একটি গবেষণায় দেখা গেছে যে, কলের পানির চেয়ে বোতলজাত পানি পরিবেশের জন্য ৩ হাজার ৫০০ গুণ বেশি ক্ষতিকর। স্পেনের বার্সেলোনায় বোতলজাত পানির ব্যবহারের উপর গবেষণা করে বার্সেলোনা ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ (আইএসগ্লোবাল) এই তথ্য জানিয়েছে। এর ফলে বোতলজাত পানির ব্যবহার বন্ধ করার আরও একটি কারণ যুক্ত হলো।

সায়েন্স ডাইরেক্টে প্রকাশিত গবেষণায়, গবেষকরা কাঁচামাল (বোতল তৈরি করা) থেকে উৎপাদন, বিতরণ, পরিবহন, ব্যবহার এবং নিষ্পত্তিসহ সবকিছু মূল্যায়ন করে দেখিয়েছেন যে, বোতলটি তৈরি করার জন্য এতে যে পরিমাণ পানি থাকে, প্রকৃতপক্ষে তিনগুণ পরিমাণ পানির প্রয়োজন হয়। বার্সেলোনার গবেষণা থেকে জানা যায়, সেখানে জনসংখ্যার ৬০ শতাংশ বোতলজাত পানি পান করে। সেখান থেকে কিছু অবিশ্বাস্য তথ্য উন্মোচিত হয়। প্রকৃতপক্ষে, গবেষকরা আবিষ্কার করেছে যে, যদি সমগ্র জনগোষ্ঠী বোতলজাত পানি পান করতে শুরু করে, তাহলে যে পরিমাণ উৎপাদন করতে হবে, তার জন্য বছরে ১ দশমিক ৪৩টি প্রজাতি বিলুপ্ত হবে এবং এর জন্য প্রয়োজনীয় কাঁচামাল আহরণে বছরে প্রায় ৮ কোটি ৩৯ লাখ ডলার খরচ হবে। উপরন্তু, বাস্তুতন্ত্রের উপর ১ হাজার ৪০০ গুণ বেশি প্রভাব পড়বে এবং সম্পদ আহরণের খরচ ৩ হাজার ৫০০ গুণ বেশি হবে।

দুর্ভাগ্যক্রমে, বোতলজাত পানির জনপ্রিয়তা বিশ্বজুড়ে বাড়ছে। ২০২০ সালে, আমেরিকানরা ১৫ বিলিয়ন গ্যালন বোতলজাত পানি কিনেছিল এবং সোডা বিক্রি কমে যাওয়ায় এটি দেশটির অন্যতম জনপ্রিয় পানীয় হয়ে উঠেছে। এটি একটি বিশ্বব্যাপী প্রবণতা যার কারণ বিক্রয় বাড়ানোর জন্য বিপণন বৃদ্ধি এবং স্থানীয় পানির গুণমান নিয়ে সাধারণ অবিশ্বাস। একটি সূত্রের মতে, আমেরিকানরা যে সমস্ত প্লাস্টিকের পানির বোতল ব্যবহার করে তা উৎপাদনের জন্য যে পরিমাণ তেলের প্রয়োজন হয় তা ১০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহের জন্য যথেষ্ট।

বার্সেলোনায় গবেষকরা যে বিষয়টি খুঁজে পেয়েছেন তার মধ্যে অবিশ্বাস একটি অংশ। যদিও গত কয়েক বছরে শহরের পানির গুণগত উন্নতি হয়েছে, কিন্তু কলের পানির ব্যবহার বাড়েনি। এ বিষয়ে আইএস গ্লোবাল গবেষক ক্রিস্টিনা ভিলানুয়েভা বলেন, ‘এটি ইঙ্গিত দেয় যে পানির ব্যবহার গুণগত মান ব্যতীত অন্যান্য বিষয়গত কারণ দ্বারা অনুপ্রাণিত হতে পারে।’

তো এখন কি যেতে পারে? প্রথমে, প্লাস্টিক বোতল বর্জন করে পুনরায় ব্যবহারযোগ্য কাচের বোতল কিনুন। দ্বিতীয়ত, আপনার এলাকার কলের পানির গুণমান দেখুন, এবং, যদি আপনার কোন সন্দেহ থাকে বা আপনি অতিরিক্ত নিরাপদ থাকতে চান, তাহলে আরও আশ্বাসের জন্য একটি ফিল্টারিং সিস্টেম ইনস্টল করুন। এইভাবে, আপনি আপনার স্বাস্থ্যের জন্য এবং পরিবেশের জন্য সবচেয়ে ভাল কাজ করতে এবং নিরাপদ থাকতে পারেন। সূত্র : ইউরোনিউজ।