The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

জাতিসঙ্ঘের দফতরে তালিবানি হামলা, নিহত ১

জাতিসঙ্ঘের দফতরে তালিবানি হামলা, নিহত ১

 জাতিসঙ্ঘের দফতরে হামলায় আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে একজন পুলিশ নিহত ও নিরাপত্তা বাহিনীর অপর কয়েক সদস্য আহত হয়েছে। জাতিসঙ্ঘ বলেছে, আফগানিস্তানের ‘সরকারবিরোধী সশস্ত্র ব্যক্তিরা’ এ হামলা চালিয়েছে।

আফগানিস্তানে অবস্থানরত জাতিসঙ্ঘের কর্মীরা জানিয়েছেন, শুক্রবার দিনভর হেরাতে সরকারি সৈন্য ও তালেবানের মধ্যে তুমুল লড়াই হয়। বিকেলে জাতিসঙ্ঘের দফতর হামলার শিকার হয়।

জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র এরি কানকো এই হামলায় জড়িতদের চিহ্নিত করে শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন। একইসাথে তিনি বলেছেন, হামলায় জাতিসঙ্ঘের কোনো কর্মীর ক্ষতি হয়নি।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন, জাতিসঙ্ঘের দফতরে মোতায়েন নিহত পুলিশ সদস্য সম্ভবত দু’পক্ষের ক্রসফায়ারে পড়ে প্রাণ হারিয়েছেন। তালেবান সদস্যরা জাতিসঙ্ঘের কোনো দফতরে হামলা চালায়নি।

তবে জাতিসঙ্ঘের কর্মীরা বলছেন, পূর্ব পরিকল্পিতভাবেই এ হামলা চালানো হয়। আক্রমণকারীরা জাতিসঙ্ঘ দফতরের প্রবেশপথে গুলি চালায় ও গ্রেনেড নিক্ষেপ করে।

জাতিসঙ্ঘের আফগান-বিষয়ক বিশেষ প্রতিনিধি দিবরা লিওন এ হামলাকে ‘লজ্জাজনক’ আখ্যায়িত করে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। যেকোনো যুদ্ধে জাতিসঙ্ঘের কোনো স্থাপনা বা কর্মীর ওপর হামলা নিষিদ্ধ। এ ধরনের হামলা যুদ্ধাপরাধ বলে বিবেচিত হতে পারে।

সূত্র : পার্সটুডে