The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

শিরোনাম

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস
ছবি: সংগৃহীত

করোনা পরিস্থিতি বিবেচনায় ব্যক্তি শ্রেণির রিটার্ন জমার সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। এক মাস সময় বাড়িয়ে বিজ্ঞপ্তি দিয়েছে এনবিআর।

এদিকে, মঙ্গলবার সার্কেল অফিসগুলোতে ছিল করদাতাদের ভিড়। আয়কর দিবসের আলোচনায় আমদানির অগ্রিম কর আদায় ও কোম্পানি অডিট প্রক্রিয়া নিয়ে অভিযোগ জানায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বর্তমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতিবছর ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেয়া বাধ্যতামূলক। এবার করোনা পরিস্থিতির কারণে আজ এনবিআর তার নিজস্ব ক্ষমতাবলে এক মাস সময় বাড়িয়েছে।

মাসব্যাপি বিশেষ সেবার শেষ দিনে সকাল থেকেই রাজধানীর কর অফিসগুলোতে আসেন করদাতারা। অনেকেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দেন। কম সময়ে রিটার্ন জমা দিতে পেরে অনেক করদাতাই খুশি।

তবে কোনো কোনো কর অঞ্চলে নারী ও জ্যেষ্ঠদের জন্য বুথ না থাকায় বিড়ম্বনায় পড়েন অনেকে। এবার রিটার্ন ও কর আদায় দুটোই বাড়বে বলে জানান কর কর্মকর্তারা।

এদিকে দুপুরে সেগুনবাগিচায়, বেলুন উড়িয়ে জাতীয় আয়কর দিবস উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে অংশ নেন এনবিআরের আলোচনায়। করের টাকা ব্যয়ে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান তিনি।

আলোচনায় এফবিসিসিআই সভাপতি অভিযোগ করেন, কোম্পানিগুলোকে অডিটের নামে বিড়ম্বনায় ফেলা হচ্ছে। হয়রানি বন্ধে অডিটের জন্য গাইডলাইন করার দাবি জানান তিনি।

কর হার কমিয়ে এবং আদায় প্রক্রিয়া সহজ করে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এনবিআর জানায়, দেশে নিবন্ধিত করদাতা এখন ৭০ লাখের বেশি। করের আওতা যত বাড়বে, হারও তত কমবে বলে জানান সংস্থার চেয়ারম্যান।


আরও পড়ুন