The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

শিরোনাম

আফগান ক্রিকেট থেকে এবার সরে দাঁড়ালেন শন টেইট

আফগান ক্রিকেট থেকে এবার সরে দাঁড়ালেন শন টেইট
ছবি: ইএসপিএন ক্রিকইনফো

গতকালই আফগানিস্তান ক্রিকেট দলের হেড কোচ হিসেবে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার, আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে আফগান-ক্লুজনার সম্পর্ক।

এবার আফগানিস্তান ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা পেসার শন টেইট, আফগানদের বোলিং কোচ হিসেবে আর কাজ করবেন না তিনি।

গত জুনে আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেন টেইট, তার অধীনেই বিশ্বকাপে দারুণ পারফর্মেন্স করেছেন নাভিন উল হক, হামিদ হাসান, শাপুর জাদরানরা। আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে কাজ করলেও চুক্তির শর্ত অনুযায়ী কখনো আফগানিস্তানে যাননি অজি এই পেসার।

বুধবার এক সংক্ষিপ্ত বিবৃতিতে অস্ট্রেলিয়ার সাবেক পেসার টেইট বলেছেন, ‘আমি দলটির সঙ্গে আমার সময় উপভোগ করেছি, বিশেষ করে তরুণ আফগান ফাস্ট বোলারদের সঙ্গে। ব্যক্তিগতভাবে আমি মনে করি তাদের দারুণ একটি ভবিষ্যৎ আছে। ল্যান্স ক্লুজনারের মতো একজন দারুণ ক্রিকেটীয় ব্যক্তির কাছাকাছি যেতে পারাটা ছিল চমৎকার।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছ থেকে লেভেল-২ কোচের সনদ পাওয়া টেইট এই বছরের আগস্টে পাঁচ মাসের জন্য আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হন। এই বছরের শেষ দিন পর্যন্ত ছিল তার চুক্তির মেয়াদ।

৩৮ বছর বয়সী সাবেক পেসার ভারতের ঘরোয়া দল পুন্ডুচেরির সঙ্গে বোলিং কোচ হিসেবে চুক্তি করেছিলেন। ওই সময় তিনি আশ্বাস দেন, আফগান জাতীয় দলকে প্রাধান্য দিয়ে অবসর সময়ে ভারতীয় দলের হয়ে কাজ করবেন।

গত বছর করোনার কারণে আফগানিস্তান মাঠে নামতে পারেনি। ২০১৯ সালের সেপ্টেম্বরে চুক্তি হওয়ার পর থেকে ক্লুজনারের অধীনে আফগানিস্তান তিন টেস্ট ম্যাচের একটি জিতেছে। এছাড়া ছয়টি ওয়ানডেতে তিনটি ও ১৪ টি-টোয়েন্টিতে জয় পেয়েছে ৯ ম্যাচ।

তবে টেইট আসার পর আফগানিস্তানের একমাত্র আন্তর্জাতিক খেলা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে, যেখানে তারা পাঁচ ম্যাচের দুটি জিতেছে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের ক্রিকেটের উত্থান লক্ষ করা গেলেও তালেবান রাষ্ট্র ক্ষমতা দখলের পর আন্তর্জাতিক অঙ্গনে বিচ্ছিন্ন হওয়ার শঙ্কায়। নারীদের খেলাধুলায় নিষেধাজ্ঞার জেরে গত ২৫ নভেম্বর ব্রিসবেনে আফগানিস্তান পুরুষ দলের বিপক্ষে টেস্ট স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া।