The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

শিরোনাম

যুক্তরাষ্ট্রে প্রথম ওমিক্রন রোগী শনাক্ত

যুক্তরাষ্ট্রে প্রথম ওমিক্রন রোগী শনাক্ত
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। চলতি বছরের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরা ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তির শরীরে ভাইরাসটির এ ধরন শনাক্ত হয়। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) একথা জানিয়েছে।

আক্রান্ত ব্যক্তির নাম প্রকাশ না করে সিডিসি বৃহস্পতিবার (২ ডিসেম্বর) জনায়, ওই ব্যক্তি আগেই করোনার পূর্ণ ডোজের টিকা নিয়েছিলেন।

 

বুধবার (০১ ডিসেম্বর) দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, আক্রান্ত ব্যক্তি পূর্ণ ডোজ টিকাপ্রাপ্ত। ক্যালিফোর্নিয়ার এই বাসিন্দা গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরেন। এর সাত দিনের মাথায় তিনি করোনা আক্রান্ত হন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত ওই ব্যক্তির শরীরে হালকা লক্ষণ দেখা গেছে। বর্তমানে সে স্ব-বিচ্ছিন্ন রয়েছে বলে সিডিসি জানিয়েছে।

যুক্তরাষ্ট্র নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করার পরিকল্পনা করছে।

আন্তর্জাতিক যাত্রীদের শিগগিরই তাদের প্রস্থানের ২৪ ঘণ্টা আগে করোনার নেতিবাচক পরীক্ষার ফলাফল প্রদান করতে হবে। বৃহস্পতিবার থেকে এ নিয়ম কার্যকর হতে পারে বলে সিএনএন জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রন ও প্রতিরোধ কেন্দ্রের এক নির্দেশনায় এয়ারলাইন্সগুলোকে আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে আনা যাত্রীদের নামের তালিকা আগেই সরবরাহের কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, ওমিক্রন গত ২৪ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে এরইমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। এটি মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।