The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

৩০ ডিসেম্বরের মধ্যে সব স্কুলের ভর্তি শেষ করার নির্দেশ

৩০ ডিসেম্বরের মধ্যে সব স্কুলের ভর্তি শেষ করার নির্দেশ
ছবিঃ সংগৃহীত

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি সব স্কুলে (প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত) শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই ভর্তি নিতে হবে লটারির মাধ্যমে, পরীক্ষা নয়।

আজ বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত এক অফিস আদেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, সরকারি-বেসরকারি স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন ও ভর্তি প্রক্রিয়া অবশ্যই আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ভর্তি পরিচালনা কমিটি, ঢাকা মহানগরের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি অভিভাবক, ব্যবস্থাপনা ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি থাকতে হবে।

আরও বলা হয়, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ভর্তি নীতিমালা (সংশোধিত-২০২১) অনুসরণ করে লটারির কার্যক্রম সম্পন্ন করতে হবে। কোনোভাবেই ১১০ টাকার বেশি ফি নেওয়া যাবে না।

প্রসঙ্গত, ২০২২ শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদন গত ২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে, চলবে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়সও নির্ধারণ করে দিয়েছে। সে অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য ৬ বছরের বেশি বয়সী হতে হবে।


আরও পড়ুন