The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

বাংলাদেশকে দুইবার অলআউট করব: সাজিদ

বাংলাদেশকে দুইবার অলআউট করব: সাজিদ
ছবি: ক্রিকইনফো

বৃষ্টিতে দুইদিন নষ্ট হলেও ঢাকা টেস্টে এখন ইনিংস পরাজয়ের মুখোমুখি বাংলাদেশ! আজ চতুর্থ দিনে তারা ৭ উইকেটে ৭৬ রান তুলতে পেরেছে। ফলোঅন এড়াতে হলে আগামীকাল পঞ্চম দিনে আরও ২৫ রান করতে হবে টাইগারদের। হাতে আছে তিন ব্যাটার। যদিও সাকিব আল হাসানের উপস্থিতি আশা বাড়াচ্ছে। বাংলাদের প্রথম ইনিংসে ৭ উইকেটের মধ্যে ৬টির শিকারী স্পিনার সাজিদ খান বলেছেন, স্বাগতিকদের দুইবার অল-আউট করাই তাদের লক্ষ্য।

আজ মঙ্গলবার দিনের খেলা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাজিদ খান বলেন,‘কাল (বুধবার) এই তিনজনকে (বাংলাদেশের শেষ তিন ব্যাটসম্যান) আউট করব। তারপর তাদের আবার ব্যাটিংয়ে পাঠাব এবং আবার অলআউট করব। আমরা জেতার জন্যই নামব। বাবর ভাই আমাদের বলেছেন, সবাই জেতার জন্য ও আক্রমণাত্মক মনোভাবে খেলার জন্য মাঠে নামব। আমরা সবাই সেটাই করেছি।‘

মঙ্গলবার (৭ ডিসেম্বর) পাকিস্তান ৩০০ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। যে পিচে বাবর-ফাওয়াদ-রিজওয়ানরা সাবলীল ব্যাটিং করে রান তুলেছেন সেখানে স্বাগতিক ব্যাটসম্যানরা ভিরমি খেয়েছেন। একের পর এক উইকেট ছুঁড়ে দিয়েছেন। দিন শেষে এখন ফলো অনের শঙ্কা। বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ৭৬ রান। ফলোঅন এড়াতে হলে আরো ২৫ রান করতে হবে। একমাত্র আশা হয়ে ক্রিজে আছেন সাকিব আল হাসান। তিনি ২৩ রানে অপরাজিত আছেন।

এর আগে মাত্র ৩টি টেস্ট খেলা সাজিদ একাই বাংলাদেশের ব্যাটসম্যানদের চরকির মতো ঘুরিয়েছেন। ৭টি উইকেটের মধ্যে ৬ উইকেটই তার। ক্যারিয়ারে প্রথমবারের মতো অন্তত ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব। ১২ ওভার বোলিং করে ৩৫ রান দিয়ে তিনি এই উইকেটগুলো নেন। 

আরেক স্পিনার নওমান আলীর পরামর্শে এক জায়গায় বোলিং করে সফল হয়েছেন এই ডানহাতি অফস্পিনার। ‘অবশ্যই নওমান ভাই অনেক অভিজ্ঞতাসম্পন্ন একজন বোলার। লম্বা সময় ধরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন। উনি আমাকে বারবার একটা কথাই বলেছেন, চার হোক ছয় হোক এক জায়গাতেই বোলিং করে যেতে হবে। একটা নির্দিষ্ট জায়গায় বল করতে থাকলে আপনি সফল হবেনই‘- এভাবেই বলেছেন সাজিদ।

সাজিদের ঘূর্ণিতে পঞ্চম দিন পাকিস্তান যেখানে জয়ের লক্ষ্য নিয়ে নামবে, সেখানে স্বাগতিক দল আছে ফলো অন এড়ানোর চিন্তায়। সাকিব কি পারবেন ফলোঅন এড়িয়ে সাজিদদের স্বপ্ন ভঙ্গ করে ড্র-য়ের দিকে নিয়ে যেতে?