The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

আফগানিস্তানে পুরোদমে ফিরল জাতিসংঘ

আফগানিস্তানে পুরোদমে ফিরল জাতিসংঘ
ছবি: ওয়াশিংটন পোস্ট

আফগানিস্তানে মিশন সম্প্রসারণ করার পরিকল্পনা করছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের বিশেষ প্রতিনিধি ও আফগানিস্তানে জাতিসংঘের সহকারী মিশনের (ইউএনএএমএ) প্রধান ডেবোরা লিয়ন্স গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন। তিনি এদিন উপ-পররাষ্ট্রমন্ত্রী শের মুহাম্মদ আব্বাস স্তানেকজাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি এক টুইট পোস্টে বলেছেন, লিয়ন্স নিরাপত্তার আশ্বাস প্রকাশ করেছেন এবং জাতিসংঘ আফগানিস্তানে তাদের মিশন সম্প্রসারণের পরিকল্পনা করছে তা জানিয়েছেন। ডেবোরা লিয়ন্স জানান, তাদের সমস্ত স্থানীয় এবং আন্তর্জাতিক কর্মী আফগানিস্তানে চাকরিতে ফিরে এসেছে।

বালখি জানান, জাতিসংঘ তাদের কার্যক্রম সম্প্রসারণ ও আফগানিস্তানের জব্দ অর্থ মুক্ত করার জন্য বিশ্বের দেশগুলো যাতে কাবুলে তাদের দূতাবাস পুনরায় চালু করে সে লক্ষ্যে কাজ করবে। এই পরিকল্পনাকে সাধুবাদ জানিয়েছেন আফগান উপ-পররাষ্ট্রমন্ত্রী। শিক্ষা খাতে সহযোগিতার আশ্বাসও দিয়েছেন জাতিসংঘ প্রতিনিধি। এসময় শিক্ষকদের বেতন প্রদানে সহযোগিতার জন্য আহ্বান জানান উপ-পররাষ্ট্রমন্ত্রী।

 খামা প্রেসের খবরে বলা হচ্ছে, এর আগে ইউনিসেফ এবং সম্প্রতি জার্মানি সরাসরি আফগান শিক্ষকদের বেতন পরিশোধ করার ঘোষণা দেয়। সবশেষ পদক্ষেপ হিসেবে জাতিসংঘ আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংককে দেশটিতে মানবিক সহায়তার অংশ হিসেবে নগদ ১৬ মিলিয়ন ডলার পাঠিয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) টেকসই শান্তি ও উন্নয়নের ভিত্তি স্থাপনে আফগানিস্তানের রাষ্ট্র ও জনগণকে সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালের ২৮ মার্চ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলিউশন ১৪০১ দ্বারা এটি প্রতিষ্ঠিত হয়েছিল। এর মূল আদেশ ছিল বন চুক্তি (ডিসেম্বর ২০০১) বাস্তবায়নে সমর্থন করা।

সূত্র: ২৪ লাইভ নিউজ।