The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

যে ৬ লক্ষণ দেখা যাবে ওমিক্রনে আক্রান্ত শিশুর মধ্যে

যে ৬ লক্ষণ দেখা যাবে ওমিক্রনে আক্রান্ত শিশুর মধ্যে
প্রতিকী ছবি

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনে সবথেকে বেশি আক্রান্ত হচ্ছে দক্ষিণ আফ্রিকার শিশুরা। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনকও। তবে সেটা সংখ্যায় অল্প।

বিভিন্ন আন্তনর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যাচ্ছে যে সামান্য উপসর্গ দেখা যাচ্ছে, এমন শিশুর সংখ্যাই বেশি। দেশটির এক চিকিৎসক দ্য সান পত্রিকাকে জানিয়েছেন, ‘দক্ষিণ আফ্রিকায় যে শিশুরা আক্রান্ত হচ্ছে, তাদের মধ্যে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। অনেকের অবস্থা আবার আশঙ্কাজনকও।’

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। আমাদের প্রতিবেশী দেশ ভারতেও ইতোমধ্যে ২০-রও বেশি জনের শরীরে এই ভাইরাসের সন্ধান মিলেছে, যা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে দেশেও। দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেন থেকে যে তথ্য এএসেছে সেই মোতাবেক, এই ভ্যারিয়েন্টের শিকার হচ্ছে শিশুরাও। 

যুক্তরাষ্ট্রের হেল্থ সার্ভিসের মতে, যে বাচ্চারা করোনার এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হবে, তাদের মধ্যে বেশ কয়েকটি লক্ষণ দেখা যাবে। বিশেষ করে ৬টি লক্ষণ। সেগুলো হলো- কাশি, প্রবল জ্বর, মাথা ব্যথা, গলার ব্যথা, অস্বস্তি ও দুর্বল হয়ে পড়া। 

দেশটির চিকিৎসকদের মতে, এইসব উপসর্গ দেখা গেলে আগে অবিলম্বে হাসপাতালে ভর্তি করা দরকার। চিকিৎসকদের মতে, শিশুদের এখনও ভ্যাকসিনেটেড হয়নি। সেই কারণে তাদের বেশি সতর্ক রাখা দরকার। 

সূত্র: আজতক।