The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২

শিরোনাম

বিজয়ের মাসে বাংলাদেশকে মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাস্ত্র উপহার দিল ভারত সরকার

বিজয়ের মাসে বাংলাদেশকে মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাস্ত্র উপহার দিল ভারত সরকার

শহিদ জয়, যশোর প্রতিনিধি: মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক(বর্তমানে অকেজো)ও একটি ৭৫/২৪ মি:মি: মাউন্টেন হাউটজার গান বাংলাদেশকে উপহার দিয়েছে ভারত সরকার।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে বেনাপোল স্থলবন্দর দিয়ে মুক্ত্যিুদ্ধকালীন এইযুদ্ধাস্ত্র বাংলাদেশ কতৃপক্ষের কছে হস্তান্তর করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে যশোর ৫৫ পদাতিক ব্যাটালিয়নের লে: কর্নেল আশরাফ আলী ভারতের পেট্টাপোল বন্দর এলাকা থেকে এ ভারী যান২টি গ্রহন করেন।

এসময় বন্দর উপ পরিচালক মামুন তরফদার সহ বন্দর ও বিজিবি বিএসএফের কর্মকর্তারা উপস্তিত ছিলেন পরবর্তীতে ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের নিকট এবং মাউন্টেন হাউটজার  

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক)মামুন কবীর তরফদার জানান,ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গান ভারতীয় ট্রান্সপোর্ট থেকে ক্রেণের মাধ্যমে আনলোড করে বাংলাদেশি ট্র্রলিতে লোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশন এর সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর,শাহবাগ ও ঢাকা সেনানিবাসে পৌছে দেয়া হবে।

উল্লেখ্য-এর আগে বেনাপোল চেকপোস্ট দিয়ে মুক্তিযুদ্ধ শেষে ভারতে নিয়ে যাওয়া ৬টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এর মধ্যে ২০১১ সালের ২১ জুন ২টি ও ১৯ ডিসেম্বর ৪টি কামান ফেরত দেয় ভারত সরকার। এ ছাড়াও বাংলাদেশি সেনাবাহিনীকে বিভিন্ন সময়ে দু‘দেশের সেনাবাহিনীর বন্ধুত্বের নিদর্শন স্বরুপ প্রশিক্ষিত কুকুর, ঘোড়া ও কম্পিউটার উপহার দিয়েছেন ভারতীয় সেনাবাহিনী।

বিজয়ের মাসে ভারতের দেওয়া এ উপহারটি মাইল ফলক ও দৃষ্টান্ত বলে জানান রাজণৈতিক বিশেষজ্ঞরা।


আরও পড়ুন