The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

হিজরি বছরের প্রথম জুমায় কাবা প্রাঙ্গণে হাজারো মুসল্লি

হিজরি বছরের প্রথম জুমায় কাবা প্রাঙ্গণে হাজারো মুসল্লি

করোনা সংক্রমণ রোধে সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ করে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে নামাজ আদায়, ওমরাহ পালন ও রওজা শরিফ জিয়ারত অব্যাহত রয়েছে। করোনা টিকা নিয়ে অনলাইনের আবেদনের মাধ্যমে পবিত্র দুই মসজিদে যাওয়ার সুযোগ হয়। ইতিমধ্যে ওমরাহ পালন করতে বিদেশি মুসল্লিরাও মক্কা ও মদিনায় যাওয়ার সুযোগ পান।

পবিত্র মসজিদুল হারামে ১৪৪৩ হিজরি বছরের প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৩ আগস্ট) হাজারো মুসল্লি অংশগ্রহণ করেন। এ সপ্তাহে জুমার খুতবা ও নামাজ পড়িয়েছেন শায়খ ড. উসামা খাইয়াত। 

জুমার খুতবায় শায়খ উসামা নতুন বছরে নিজের জীবনকে নতুনকরে সাজানো আহ্বান জানিয়েছেন। প্রতিদিন সূর্য উদিত হয়, আবার অস্ত যায়। সব প্রাণি এক সময় নিজ জীবন অতিক্রম করে মৃত্যু পরবর্তী জীবনে পদার্পণ করবেন।   তাই সেই ব্যক্তি বিচক্ষণ যে জীবনের প্রতি মুহূর্তকে গুরুত্ব দেবে এবং পরকারের জন্য প্রস্তুতি নেবে।

জুমার খুতবা বিশ্বের সব মুসলিমদের কাছে পৌঁছে দিতে অনুবাদ কার্যক্রম শুরু হয়েছে। আরবি ভাষাসহ আরো পাঁচটি ভাষায় তা অনুবাদ করা হবে। যেসব ভাষায় জুমার খুতবা শোনা যাবে তা হলো : ইংরেজি, ফরাসি, উর্দু, ফার্সি ও মালাই। 

সম্প্রতি শ্রবণপ্রতিবন্ধীদের জন্য জুমার খুতবা ইশারা ভাষায় ব্যাখ্যার ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া পবিত্র হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ বাংলাসহ বিশ্বের ১০টি ভাষায় অনূদিত হয়। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের হজ ও ওমরাযাত্রীদের তাদের নিজস্ব ভাষায় সেবা দেওয়া হয়। 

সূত্র : হারামাইন ওয়েবসাইট