The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সুগন্ধি ব্যবহারের সঠিক নিয়ম

সুগন্ধি ব্যবহারের সঠিক নিয়ম
সুগন্ধি ব্যবহারের সঠিক নিয়ম। প্রতিকী ছবি

স্নিগ্ধ ভোর, তপ্ত দুপুর, এমনকি বৃষ্টি বিকেলেও সুগন্ধির ব্যবহার অপরিহার্য। দিন-রাতের কর্মব্যস্ততা আর ছোটাছুটিতে নিজেকে সতেজ রাখতে সুগন্ধির জুড়ি নেই। কাজ শেষে বাড়ি ফিরে গোসল শেষে নিজেকে সতেজ রাখতে সুগন্ধির ব্যবহার জরুরি। বন্ধুদের আড্ডায় কিংবা অফিস মিটিংয়ে আপনার সুগন্ধির সুবাস অন্যকে আকৃষ্ট করবে। আপনার ব্যাক্তিত্বকে তোলে ধরবে।

কাজের প্রয়োজনে হরহামেশাই আমাদের ঘরের বাইরে যেতেই হয়। সাজের অন্যতম অনুষঙ্গ হিসেবে আমরা সুগন্ধি কমবেশি সবাই ব্যবহার করে থাকি। আর আমাদের ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটায় এই সুগন্ধি। আবার আপনার সুগন্ধি অন্য কারো বিরক্তির কারণ হয়ে ওঠে কি না সেদিকে খেয়াল রাখাও জরুরি। প্রয়োজনের অতিরিক্ত সুগন্ধি আপনার ব্যক্তিত্ব প্রকাশে বাধা দেয়। তাই সুগন্ধি ব্যবহারের ক্ষেত্রে একটু সচেতন হয়ে কিছু নিয়ম মেনে চলা উচিত। সুগন্ধির সঠিক ব্যবহার জানলে এটি যেমন আপনার ব্যাক্তত্ব ফুটিয়ে তোলবে তেমনি মনে এনে দেবে সতেজতা।

কয়েকটি উপায় মেনে চললে অল্প পারফিউম ব্যবহারেও সারাদিন থাকবেন সুরভিত।

গোসলের পরে স্প্রে করুন

গোসলের ফলে ত্বকের লোমকূপ উন্মুক্ত থাকে। এই সময় সুগন্ধি স্প্রে করা হলে তা দীর্ঘক্ষণ সুবাস ছড়ায়। তাই গোসলের পর যত তাড়াতাড়ি সম্ভব সুগন্ধি স্প্রে করুন।

আর্দ্র ত্বক সুগন্ধি ভালো ধরে রাখে। তাই গোসলের পরে সরাসরি ঘ্রাণহীন ময়েশ্চারাইজার ব্যবহার করে তার উপরে সুগন্ধি লাগান।

পাল্স পয়েন্ট

পাল্স পয়েন্ট বা শরীরের যেখানে যেখানে নাড়িরস্পন্দন পরীক্ষা করা যায় সেসব জায়গা উষ্ণ থাকে এবং এটা সুগন্ধ ছড়াতে সহায়তা করে। এসব স্থান আবৃত থাকায় একবারে সুগন্ধ না ছড়িয়ে ধীরে ধীরে ঘ্রাণ ছড়াতে সাহায্য করে।

ঘষে ব্যবহার করবেন না

সুগন্ধি লাগানোর পরে তা দুহাতের কব্জি দিয়ে ঘষে ব্যবহার করা একটা প্রচলিত ধারণা, এখান থেকে বের হয়ে আসতে হবে। সুগন্ধি লাগিয়ে তা ঘষা দিলে এর গঠন ভেঙে যায়।

ফলে সঠিক ঘ্রাণ পাওয়া যায় না। তাই হাতে সুগন্ধি লাগিয়ে হাত প্রসারিত করুন এবং নাড়ুন। এতে ত্বক প্রাকৃতিকভাবেই সুগন্ধিকে উষ্ণ করবে ও সুবাস ছড়াবে।

চুলে স্প্রে করা

সুগন্ধি দীর্ঘস্থায়ী করতে চুলে সামান্য স্প্রে করুন। চুলে সুগন্ধি ধরে রাখার অসাধারণ ক্ষমতা আছে। হেঁটে যাওয়ার সময় এটা দারুনভাবে ঘ্রাণ ছড়ায়।

সুগন্ধিতে অ্যালকোহল থাকে যা চুলকে শুষ্ক করে। তাই চুলে সামান্য পরিমাণে সুগন্ধি স্প্রে করতে হবে।