The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

অতিরিক্ত সময়ে ম্যাচ পাল্টে দিয়ে সেমিতে স্পেন

অতিরিক্ত সময়ে ম্যাচ পাল্টে দিয়ে সেমিতে স্পেন
ছবি: সংগৃহীত

নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের প্রথম মিনিটেই গোল পেয়ে এগিয়ে গেল আইভরি কোস্ট। তখন মনে হচ্ছিল এবারের অলিম্পিক ফেভারিটাদের স্বপ্ন বুঝি এখনই শেষ। কিন্তু না!

ম্যাচ শেষ হতে বাকি তখন আর দুই মিনিট। এ সময়ে রাফা মিরকে মাঠে নামালেন স্প্যানিশ কোচ লুইস দি লা ফন্তে। পরের মিনিটেই সমতাসূচক গোল করে ম্যাচটি অতিরিক্ত সময়ে নিয়ে গেলেন তিনি। এরপর আরও দুই গোল করে পূরণ করলেন হ্যাটট্রিক। মাঝে মিকেল ওয়ারসাবালের পেনাল্টি গোলে আইভরি কোস্টকে ৫-২ ব্যবধানে হারিয়ে সেমিতেিউঠে গেল উনাই সিমোন-পেদ্রিদের স্পেন।

শনিবার রিফুর মিয়াগি স্টেডিয়ামে ম্যাচের মাত্র নবম মিনিটেই ধাক্কা খায় স্পেন। ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন বার্সেলোনা তারকা অস্কার মিঙ্গুয়েজা। তার কয়েক মুহূর্ত পর গোলও হজম করে দলটি। ম্যাক্স এলাইন গ্রাদেলের ক্রস থেকে সৃষ্ট জটলায় বল পেয়ে লক্ষ্যভেদ করেন এরিক বেইলি।

২০ মিনিট পরই সমতায় ফেরে স্পেন। অবশ্য গোল এক প্রকার উপহারই পায় দলটি। মিকেল মেরিনোর ক্রস বুক দিয়ে ঠেকিয়ে গোলরক্ষককে দিতে চেয়েছিলেন আইভরি কোস্টের ইসমাইল দিয়াল্লো। সামনেই ছিলে দানি ওলমো। গোলরক্ষক বল ধরার আগেই আলতো টোকায় দিক বদলে দেন এ লাইপজিগ তারকা। বল জড়ায় জালে।

গোল উদযাপন করছেন রাফা মির। ছবি: এপি

তবে ম্যাচের যোগ করা সময়ে হয় দারুণ নাটক। প্রথম মিনিটে ম্যাক্স গ্রাদেলের গোলে ফের এগিয়ে যায় আইভরি কোস্ট। বাঁ প্রান্ত থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। কিন্তু দুই মিনিট পরই দলকে সমতায় ফেরান বদলি খেলোয়াড় রাফা মির। ডি-বক্সে জটলা থেকে বল পেয়ে বাঁ পায়ের শটে জালে জড়ান এ উল্ভস তারকা।

৯৮তম মিনিটে ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে যায় স্পেন। ওয়ারজাবালের সফল স্পটকিক থেকে এগিয়ে যায় দলটি। ডি-বক্সের মধ্যে বল বেইলির হাতে লাগলে ভিএআর যাচাই করে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এ গোলই যেন ম্যাচের চিত্র বদলে দেয়।

১১৭তম মিনিটে আরও একটি গোল পান রাফা। বাঁ প্রান্ত থেকে দুরূহ কোণ থেকে লক্ষ্যভেদ করেন তিনি। চার মিনিট পর আইভরি কোস্টের জালে শেষ পেরেকটি ঠুকে দেন সেই রাফা। পূরণ করেন নিজের হ্যাটট্রিক। তাতে শেষ পর্যন্ত বড় জয়ই পায় স্প্যানিশরা।