The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

গোপালগঞ্জের আরটিপিসিআর ল্যাব ১৮ দিন পর সচল

গোপালগঞ্জের আরটিপিসিআর ল্যাব ১৮ দিন পর সচল
ছবি: টিবিটি

এস এম নজরুল ইসলাম, গোপালগঞ্জ প্রতিনিধি : যান্ত্রিক ত্রুটির কারনে বন্ধ থাকার ১৮দিন পর চালু হয়েছে গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাব।

শনিবার (৩১ জুলাই) দুপুর থেকে আরটিপিসিআর ল্যাবে পুনরায় করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ও আরটিপিসিআর ল্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. রাফি আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানিয়েছেন, চলতি মাসের ১২ জুলাই ল্যাবটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। ওই দিন থেকে করোনার নমুনা পরীক্ষা বন্ধ রাখা হয়। পরে ল্যাব রক্ষনাবেক্ষণ নিয়মানুযায়ী ক্লিনিং করা হয়। পরে নিজস্ব ওয়েতে ১০দিন ধরে ক্লিনিংসহ অন্যান্য টেকনিক্যাল সমস্যা চিহৃত করার চেষ্টা চলানো হয়। এতে ভালো কোন ফলাফল না আসায় ঢাকায় আইইডিসিআরের বিশেষজ্ঞ টিমকে আনা হয়। তারা ২৪ জুলাই থেকে ৩০ জুলাই সন্ধ্যা পর্যন্ত চেষ্টা চালিয়ে ল্যাবটিকে আগের অবস্থায় ফিরিয়ে এনেছেন এবং ল্যাবটি করোনার নমুনা পরীক্ষার সক্ষমতা ফিরে পেয়েছে। বিষয়টি শুক্রবার রাতেই গোপালগঞ্জের সিভিল সার্জনকে জানানো হয়েছে।

সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানিয়েছেন, শনিবার থেকে জেলা সদরসহ পাঁচ উপজেলার নমুনা সংগ্রহ করা হচ্ছে। সেগুলো দুপুর ২টার দিকে ল্যাবে পাঠানো হবে। আশাকরি এখন থেকে প্রতিদিনের রেজাল্ট প্রতিদিন দিতে পারবো। 


আরও পড়ুন