The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৩ মে ২০২২

ইউক্রেন থেকে দূতাবাসকর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্যও

ইউক্রেন থেকে দূতাবাসকর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্যও
ছবি: সংগৃহীত

রুশ আক্রমণের আশঙ্কা অব্যাহত থাকায় ইউক্রেন থেকে দূতাবাসকর্মীদের প্রত্যাহার শুরু করেছে যুক্তরাজ্য। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রও একই ধরনের পদক্ষেপ নিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য ইউক্রেনে ‘যেকোনো সময়’ রাশিয়ার আক্রমণের সম্ভাব্য হুমকি বিবেচনায় রেখেই কিয়েভ থেকে ব্রিটিশ দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নিচ্ছে।

এ প্রসঙ্গে, যুক্তরাজ্যের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যদিও ব্রিটিশ কূটনীতিবিদদের বিরুদ্ধে স্পষ্ট কোনো হুমকি নেই তারপরও কিয়েভ দূতাবাস থেকে অর্ধেক কর্মী সরিয়ে নেওয়া হবে।

এর আগে, সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ইউক্রেনের মার্কিন দূতাবাসে নিযুক্ত কর্মীদের স্বজনদের দেশটি ছাড়ার বিষয়ে নির্দেশনা জারি করে। এ ছাড়া দূতাবাসে অবস্থান করা অতিগুরুত্বপূর্ণ নয় এমন কর্মীদেরও ইউক্রেন ছাড়তে বলে। এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদেরও ইউক্রেন ছাড়ার বিষয়টি বিবেচনায় রয়েছে।

এক বিবৃতিতে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, ইউক্রেনে বড় ধরনের সামরিক অভিযানের পরিকল্পনা করছে রাশিয়া। চলমান উত্তপ্ত পরিস্থিতিতে ‘মার্কিন নাগরিকেরা হয়রানির শিকার হতে পারে’ এমন আশঙ্কা থাকায় ইউক্রেন এবং রাশিয়ায় ভ্রমণ না করার জন্য সতর্ক করা হচ্ছে। ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘দূতাবাস খোলা থাকবে। তবে হোয়াইট হাউস থেকে বারবার সতর্কবার্তা দেওয়া হয়েছে ‘যেকোনো সময়’ আক্রমণ হতে পারে।’


আরও পড়ুন