The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৩ মে ২০২২

মার্চেই মেয়েদের জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা তালেবানের

মার্চেই মেয়েদের জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা তালেবানের
ফাইল ছবি

আফগানিস্তানে আগামী মার্চ মাস থেকে সব বয়সের ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারবে। নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন (২১ মার্চ) থেকে সবার জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে তালেবান সরকার। খবর জিও নিউজের।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশেষ প্রতিনিধি দলের প্রধান টমাস ওয়েস্ট বিবিসি পশতুকে দেওয়া সাক্ষাৎকারে জানান, তালেবান যদি মেয়েদের স্কুলে যেতে দেয় তাহলে যুক্তরাষ্ট্রে এবং আন্তর্জাতিক সম্প্রদায় শিক্ষকদের বেতন দেবে। মার্কিন প্রতিনিধির এ মন্তব্যের পর আফগান সরকার সবার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করছেন বিশ্লেষকরা।

আফগানিস্তানের শিক্ষাবিদ খলিল আহমেদ কানজো বলেন, ‘যদি স্কুল পুনরায় খোলার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি বিবেচনা না করা হয়, তাহলে শিগগিরই আমরা এ সরকারের পতন দেখবে পাব।’

তবে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বাহ্যিক চাপের কথা অস্বীকার করে স্থানীয় টোলো নিউজকে বলেছেন, স্কুলগুলো সাময়িক বন্ধ রয়েছে। আগামী বসন্তকালে সকল শিক্ষাপ্রতিষ্ঠান সবার জন্য স্কুল খুলে দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশনা ও জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ রেয়ান বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র বা আন্তর্জাতিক সম্প্রদায় শিক্ষকদের বেতন পরিশোধ না করলেও আমরা আগামী বসন্তে স্কুল খুলে দেব। আমাদের এই সিদ্ধান্তের সঙ্গে যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের চাহিদার কোনো সম্পর্ক নেই।’

উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমদ তাক্বি বলেন, ‘মন্ত্রণালয় দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার চেষ্টা করছে।’

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর সেদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় উগ্রবাদী গোষ্ঠী তালেবান। বিশেষত সপ্তম থেকে দ্বাদশ শ্রেণীর মেয়েদের স্কুলে যাওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করে তালেবান। তবে সবার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে তালেবান সরকারকে চাপ দিয়ে আসছে আন্তর্জাতিক সম্প্রদায়। দেশটির অভ্যন্তরেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য চাপ রয়েছে।


আরও পড়ুন