The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

আফগান কিশোরীর চিঠি পেয়ে গর্জে উঠলেন অ্যাঞ্জেলিনা জোলি

আফগান কিশোরীর চিঠি পেয়ে গর্জে উঠলেন অ্যাঞ্জেলিনা জোলি
ছবি: সংগৃহীত

সদ্য ইনস্টাগ্রামে এসেছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। একটিই মাত্র পোস্ট রয়েছে তার অ্যাকাউন্টে। সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে জয়েন করার একদিনও হয়নি। অথচ, ইতোমধ্যেই ফলোয়ার ৫ মিলিয়ন ছাড়িয়ে গেছে। কী আছে ওই পোস্টে?

না কোনো গ্ল্যামারাস পোস্ট নয়। রয়েছে কঠিন বাস্তব। ইতোমধ্যেই ওই পোস্টে লাইকের সংখ্যা ২১ লাখ পার হয়ে গেছে। কমেন্ট পড়েছে এক লাখ ছুঁইছুঁই।

ইনস্টাগ্রামে তারকাদের সক্রিয় উপস্থিতি লক্ষ্য করা যায়। তবে এর মধ্যেও ব্যতিক্রম ছিলেন অ্যাঞ্জেলিনা জোলি। বরং সামাজিক নানা কর্মকাণ্ডে নিজেকে ব্যস্ত রাখছিলেন এই মার্কিন তারকা।

সম্প্রতি আফগানিস্তানে তালেবান শাসন শুরু হওয়ায় সে দেশের মানুষ বিশেষ করে মেয়েদের যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে তা বিশ্বের দরবারে তুলে ধরতেই এই ছকভাঙা পোস্ট করেছেন জোলি।

জাতিসংঘ শরণার্থী সংস্থার বিশেষ দূত অস্কারজয়ী এই অভিনেত্রী। আফগানিস্তানের জর্জরিত মানুষদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন তিনি। জোলি শনিবার (২১ আগস্ট) ইনস্টাগ্রামে আসার পরই এক আফগান কিশোরীর একটি চিঠি শেয়ার দিয়েছেন।  

 

জোলিকে কী লিখেছে ওই কিশোরী?

নিজের ইনস্টাগ্রামের প্রথম পোস্টেই চিঠিটির একটি ছবি শেয়ার করে জোলি লিখেছেন, ‘চিঠিটি এক আফগান টিনএজার মেয়ে আমার কাছে পাঠিয়েছে। দেশটির লোকজন এখন নিজেদের মুক্তভাবে সামাজিক মাধ্যমগুলোতে নিজেদের মতামত প্রকাশ করতে পারছে না। তাই ওই কিশোরীর হয়ে চিঠিটি শেয়ার করতেই ইনস্টাগ্রামে এলাম আমি।

লম্বা চিঠিতে কিশোরী যা লিখেছে তার সারকথা হলো- তারা এখন স্বাধীনভাবে ঘুরতে পারছে না। স্কুলে যেতে পারছে না। এ পর্যন্ত যত পরীক্ষার প্রস্তুতি নিয়েছিল তার সবই হাওয়ায় উড়ে গেছে।

জোলি তার পোস্টে আরও জানালেন, নাইন-ইলেভেনের ঠিক দুই সপ্তাহ আগে তিনি আফগান সীমান্ত এলাকায় ছিলেন। সেখানে তালেবানের ভয়ে পালিয়ে আসা শরণার্থীদের অবস্থা দেখতে গিয়েছিলেন তিনি।

‘এটা রীতিমতো অসুস্থ একটা দৃশ্য যে আবারও আফগানদের বাস্তুহারা হতে দেখছি। আবারও তাদের দেশটাকে আঁকড়ে ধরেছে অনিশ্চয়তা।’

তবে অন্য আরও অনেকের মতো জোলিও প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি মুখ ফিরিয়ে নেবেন না। ‘আমি কোনও না কোনও পথ খুঁজে নেওয়ার চেষ্টা করবোই। আশা করি আমার সঙ্গে অন্যরাও যোগ দেবে।’ যোগ করেন জোলি। 

সূত্র: জিনিউজ