The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো ওমান

বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো ওমান

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ আরও ১৮টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ওমান। গতকাল সোমবার দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এই সিদ্ধান্ত নেয়। খবর প্রকাশ করেছে সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়, সিদ্ধান্ত মোতাবেক আগামী ১ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে এটা কার্যকর হবে। তবে কেবল করোনা টিকা নেওয়া যাত্রীরাই ওমানে যাওয়ার সুযোগ পাবেন।

ওমানের সুপ্রিম কমিটির বিবৃতি এবং মেডিকেল রেসপন্স, পাবলিক হেলথ সেক্টর ও রয়্যাল ওমান পুলিশের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে জারিকৃত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞা তুলে নেওয়া দেশগুলো থেকে ওমানের নাগরিক, বাসিন্দা এবং ওমানের ভিসাধারী ব্যক্তিরা করোনা টিকা গ্রহণের সনদ থাকা শর্তে ওমানে প্রবেশ করতে পারবেন।

এক্ষেত্রে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের কমপক্ষে ১৪ দিন পার হতে হবে। তাহলেই ওমানে প্রবেশ করা যাবে।

এছাড়া করোনার নেগেটিভ সনদ থাকার শর্তে যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নিয়ম বাতিল করা হয়েছে। সনদে অবশ্যই কিউআর কোড সংযুক্ত থাকতে হবে। দীর্ঘ সময়ের ফ্লাইটের ক্ষেত্রে ৯৬ ঘণ্টা ও অল্প সময়ের ফ্লাইটের ক্ষেত্রে ৭২ ঘণ্টা পূর্বে করোনা পরীক্ষা সম্পন্ন হতে হবে এবং যাদের কোভিড নেগেটিভ সনদ থাকবে না তাদেরকে ওমানে নামার পর বাধ্যতামূলক পরীক্ষা করতে হবে।

ফলাফল হাতে পাওয়ার আগ পর্যন্ত বাধ্যতামূলক কোয়ারেন্টিন থাকতে হবে। পাশাপাশি এই সময়ে তাদের হাতে ইলেক্ট্রনিক ট্রাকিং ব্রেসলেট ব্যবহার করতে হবে। আর যদি করোনা পজিটিভ অঅসে তাহলে বাধ্যতামূলক ১০ দিনের আইসোলেশনে থাকতে হবে।