The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

লকডাউনে ভাইরাল ছবিটি ২০১৮ সালের

লকডাউনে ভাইরাল ছবিটি ২০১৮ সালের

২০১৮ সালে বগুড়ায় তোলা একটি ছবি লকডাউনের বলে ছড়িয়ে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফরমে। আর এই ছবিটি নিয়ে তুমুল হইচই।

ছড়ানোর আগে যাচাই না করেই অনেক বড় অ্যাক্টিভিস্ট ও বড় বড় ফেসবুক পেইজ থেকে ছবিটি শেয়ার করা হয়। কিন্তু রবিবভার রাতে ছবিটির আলোকচিত্রী আব্দুল মোমিন নিজের ফেসবুক অ্যাকাউন্টে দুটি স্ক্রিনশট শেয়ার করেন।

লকডাউনের ছবি হিসেবে- ছবিটিকে পোস্ট করেছেন-কয়েকজন। আব্দুল মোমিন স্ক্রিনশট শেয়ার করে বলেন, পোস্টগুলো সঠিক নয়।

আব্দুল মোমিন নিজের ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, 'আমার নিম্নোক্ত ছবিটি বিভিন্ন ফেসবুক পেইজ ও প্রোফাইলে করোনাকালীন সময়ে গণপরিবহনের দুরবস্থার ছবি হিসেবে শেয়ার করা হচ্ছে।

সবার অবগতির জন্য জানাচ্ছি, করোনা মহামারী আসার অনেক পূর্বে ২০১৮ সালের জুন মাসে আমি ছবিটি নিজ জেলা বগুড়ায় তুলেছিলাম। ছবির ঘটনাটি দুঃখজনক হলেও খুবই সাধারণ, প্রত্যেক ঈদে কর্মজীবী মানুষ গ্রামে ছুটি কাটাতে এভাবে ঢাকা হতে ট্রাকে করে বাড়ি ফেরে।' 

দেশের তৈরি পোশাকশিল্প ১ আগস্ট খুলে দেওয়ার পর দেশের বিভিন্ন স্থানে রাস্তায় নেমে আসে মানুষ। ফেরিঘাট, বাসস্ট্যান্ড, রাস্তায় উপচেপড়া মানুষ দেখা যায়। ভোগান্তির মধ্য দিয়ে ঢাকায় ফিরতে হচ্ছিল শ্রমিকদের। সেই সময় ছবিটি সোশ্যাল মিডিয়া কে কারা ছড়িয়ে দেয়। 

আব্দুল আরো সুস্পষ্টভাবে গণমাধ্যমকে বলেন, অনেকেই ছবিটিতে সাম্প্রতিক সময়ের ছবি হিসেবে উল্লেখ করছেন। কিন্তু, এ তথ্য সঠিক নয়। ২০১৮ সালের ১৫ জুন ঈদুল ফিতরের আগের দিন বগুড়া টিএমএসএস মেডিকেল কলেজ এবং হাসপাতালের ফুট ওভার ব্রিজের ওপর থেকে ছবিটি আমি তুলেছিলাম। তখন এসব মানুষ ঈদ করতে ট্রাকে করে ঢাকা থেকে উত্তরবঙ্গের জেলাগুলোতে ফিরছিলেন।'