The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

শিরোনাম
  • সোনালী পেপারের ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা অর্ধেক দামে নতুন পণ্য দেয়ার প্রলোভন দেখিয়ে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ শ্রীমঙ্গলে রেলের জমি পুনরুদ্ধার অভিযানের এক্সাভেটরে দুর্বৃত্তে আগুন পুঠিয়ায় পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ ১০ টাকার জন্য রিকশা চালককে কুপিয়ে হত্যা সান্তাহারে ২০ শয্যা হাসপাতাল চালুর দাবীতে মানববন্ধন সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব ‘উদ্দেশ্যমূলক’: জবিসাস নড়াইলে প্রাইভেটকার পানিতে, খাশিয়াল ইউপি চেয়ারম্যানসহ নিহত ২ ‘বাথরুম’ হিসেবে ব্যবহার হচ্ছে প্রধানমন্ত্রীর দেওয়া নৌ অ্যাম্বুলেন্স! কিস্তির টাকা চাওয়ায় ব্যাংক কর্মকর্তার বাসায় হামলা
  • টিকা না নেওয়াদের মৃত্যুহার ৩ শতাংশ, নেওয়াদের ০.৩ শতাংশ

    টিকা না নেওয়াদের মৃত্যুহার ৩ শতাংশ, নেওয়াদের ০.৩ শতাংশ
    ফাইল ছবি

    করোনা ভাইরাসের টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে তিন শতাংশ এবং টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের মধ্যে শূন্য দশমিক তিন শতাংশ রোগী মারা গেছেন। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক গবেষণায় এমনটিই উঠে এসেছে।

    গত মে ও জুন মাসে এই গবেষণা চালিয়েছে আইইডিসিআর। ৩০ বছরের বেশি বয়সী ১ হাজার ৩৩৪ করোনা রোগীর ওপর দ্বৈবচয়ন ভিত্তিতে গবেষণাটি পরিচালনা করা হয়। শুধু মৃত্যুহারের এই বিশাল ব্যবধান নয়, টিকা গ্রহণ-না গ্রহণে শরীরের অন্যান্য জটিলতার ক্ষেত্রেও দেখা গেছে অনেক বড় পার্থক্য।

    গবেষণায় উঠে এসেছে, টিকা নেওয়া করোনা আক্রান্ত রোগীদের শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা ৪ শতাংশ। না নেওয়াদের ক্ষেত্রে এই হার ১১ শতাংশ। পূর্ণ ডোজ টিকা নিয়েছেন-এমন করোনা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে হাসপাতালে ভর্তির হার ৭ শতাংশ। যারা নেননি, তাদের ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হতে হয়েছে ২৩ শতাংশ রোগীকে।

    টিকা নেওয়ার অন্তত ১৪ দিন পর যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তারা অংশ নিয়েছেন এই গবেষণায়। এতে দেখা গেছে, টিকা না নেওয়া করোনা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে আইসিইউ প্রয়োজন হচ্ছে ৩ শতাংশের। টিকা নেওয়াদের বেলায় এই হার ১ শতাংশ।


    সর্বশেষ