The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

ঘুম থেকে উঠে চা পানে হতে পারে স্বাস্থ্যের বিপদ

ঘুম থেকে উঠে চা পানে হতে পারে স্বাস্থ্যের বিপদ
ফাইল ছবি

 

চা ছাড়া চলেই না বেশির ভাগ বাঙালির। সকালে উঠেই এক কাপ ধোঁয়া ওঠা চায়ের সঙ্গে দিনটা শুরু না করলে যেন দিনটা ঠিকঠাক শুরুই হলো না। ঘুম থেকে উঠে ঠিকমতো চোখটা খোলার আগেই চায়ের কাপের দিকে হাত বাড়িয়ে দেওয়ার এই যে সংস্কৃতি, সেটা পশ্চিম থেকে আমদানি হওয়া। আর এই চায়ের নাম দেওয়া হয়েছে ‘বেড টি’।

কিন্তু এক কাপ বেড টি আপনাকে যতই ঘুম তাড়িয়ে সতেজ করে দিক না কেন, এর উপকারিতার চেয়ে অপকারিতাই বহুগুণে বেশি।

ঘুম ভাঙার পর খালি পেটে চা খাওয়ার সঙ্গে সঙ্গে নানান শারীরিক বিপদ ডেকে আনছেন আপনি, একথা জানাচ্ছেন চিকিৎসকরা। জেনে নিন সেগুলো কেমন অসুখ।

পাকস্থলীর ক্ষতি করে

খালিপেটে চা খাওয়া যে পেটের ক্ষতি করে তা হয়তো অনেকেই জানেন। প্রথমত, হজমের সমস্যা হয়। কারণ, চা কোনো মতেই সুষম খাদ্য বা পানীয় নয়। এর অ্যাসিডিক উপাদান পাকস্থলীর ক্ষতি করে এবং পাচনতন্ত্রে গোলমাল বাধায়।

শরীরে পানির ঘাটতি বাড়ায়

সারারাত ঘুমানোর পর সকালে মানবদেহে পানির ঘাটতি দেখা দেয়। তাই ঘুম থেকে উঠেই বেশি করে পানি পান করা উচিত। সে জায়গায় চা পান করলে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। তাই আগে পানি পান করুন তারপর চা।

হাইপার অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য

খালিপেটে চা পান পাকস্থলীর ভেতরে ক্ষতের সৃষ্টি করতে পারে। এর ফলে আলসার এবং হাইপার অ্যাসিডিটির সমস্যাও হতে পারে। তাছাড়া কোষ্ঠকাঠিন্য, গ্যাসের সমস্যা তো আছেই।

হাড়ের সমস্যা

শুধু পেটই নয়, হতে পারে হাড়ের সমস্যাও। খালিপেটে চা খেলে স্কেলিটাল ফ্লুরোসিস নামক রোগ হতে পারে। এই রোগে ভেতর থেকে ফাঁপা হয়ে যায় হাড়গোড়। সারা শরীরে বাতের মতো ব্যথা হতে থাকে।