The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার, টোল আদায় ২ কোটি ৭৮ লাখ

বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার, টোল আদায় ২ কোটি ৭৮ লাখ

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি: গার্মেন্টস খোলার ঘোষণা হওয়ায় কঠোর লকডাউনের মধ্যে গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার হয়েছে।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ছোট-বড় বিভিন্ন ধরনের এসব যানবাহন পারাপার হয়। এর ফলে টোল আদায় হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা।  এর মধ্যে সবচেয়ে বেশি উত্তরবঙ্গগামী যানবাহন বেশি পারাপার হয়। 

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর উপর দিয়ে উত্তরবঙ্গগামী ২০ হাজার ৫৯৬টি যানবাহন যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৫৪ লাখ ১১ হাজার ৭২০ টাকা। অপরদিকে ঢাকাগামী ১৭ হাজার ৩৪৪টি যানবাহন যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ২৪ লাখ ৪১ হাজার ৫৯০ টাকা।  সেতুর উপর দিয়ে বাস, ট্রাক, প্রাইভেটকার, মোটরসাইকেল ইত্যাদি পারাপার হয়। 

গার্মেন্টস খোলার ঘোষণা হওয়ায় গতকাল রোববার ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়ে। এর ফলে অনেক ক্ষেত্রে মহাসড়কে জটলাও বাঁধে। 

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল- বঙ্গবন্ধু  মহাসড়ক। রাজধানী ঢাকার সাথে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। এ মহাসড়কের সড়ক দিয়ে সেতুর  উপর দিয়েন প্রায় ২২ থেকে ২৩টি জেলার যানবাহন চলাচল করে।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস)।