The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

জার্সি খুলে নারী ফুটবলারের উল্লাস, ফিরলো দুই যুগের স্মৃতি

জার্সি খুলে নারী ফুটবলারের উল্লাস, ফিরলো দুই যুগের স্মৃতি
ছবি: সংগৃহীত

তখন ম্যাচের অতিরিক্ত সময় চলছে। ১১০ মিনিটে জার্মানির জালে বল জড়িয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের ফুটবলার ক্লোয়ি কেলি। আর ১০টা মিনিট পার করে দিতে পারলেই প্রথমবার মেয়েদের ইউরো কাপ জিতবে ইংল্যান্ড। বসে থাকতে পারছিল না ওয়েম্বলি স্টেডিয়ামের ৮০ হাজার ইংলিশ সমর্থক।

উচ্ছ্বাস সামলাতে পারেননি কেলিও। বক্সের মধ্য থেকে তার ডান পায়ের টোকা দিয়ে মারা বলটা জার্মানির গোলে জড়িয়ে যেতেই ছুটতে শুরু করেন।

তার দুই হাত তখন কোমরে। সাদা জার্সি খানিকটা ওপরে উঠে গেছে। উন্মুক্ত হয়ে যাচ্ছে দেহাংশ। সেই অবস্থাতেই তিনি ছুটছেন মাঠজুড়ে। গ্যালারিতে যুবরাজের উপস্থিতিও তাকে থামাতে পারেনি। মুহূর্তের মধ্যে জার্সি হাতে। ঊর্ধ্বাঙ্গে শুধু অন্তর্বাস। জার্সি হাতে ঘোরাতে ঘোরাতে কেলি ছুটে যাচ্ছেন কোচ সারিনা উইগম্যানের দিকে। সতীর্থরা তখন তাকে ছোঁয়ার জন্য ছুটছেন। শুধু ইউরো কাপে নয়, ইংল্যান্ডের জার্সিতে এটিই প্রথম গোল কেলির। আর সেই গোলেই ৫৬ বছরের শিরোপা খরা কাটল ইংল্যান্ডের ফুটবলে। এতেই ফিরেছে ১৯৯৯ সালে ব্র্যান্ডি চ্যাস্টেইনের জার্সি খুলে উল্লাসের ওই দৃশ্য।

নারী কিংবা পুরুষ, ফুটবলে শিরোপা বলতে ইংলিশদের ছিল ১৯৬৬ বিশ্বকাপ। এর আগে কিংবা পরে বারবারই শিরোপা থেকে বঞ্চিত হচ্ছিল তারা। তবে সেই অপেক্ষাটা ঘুচিয়েছে ইংল্যান্ডের নারীরা। ৫৬ বছর পর দেশকে উপহার দিয়েছে ফুটবলের কোনো শিরোপা।

১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রের প্যাসাডেনায় ১৯৯৯ নারী বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল চীন ও যুক্তরাষ্ট্র। ওই ম্যাচে চীনের বিপক্ষে পেনাল্টি শুটআউটে যুক্তরাষ্ট্রের হয়ে শেষ শট নেন ব্র্যান্ডি চ্যাস্টেইন।

তার শটে ৫-৪ ব্যবধানে মার্কিনদের বিশ্বকাপ শিরোপা জয় নিশ্চিত হয়। আর জয় নিশ্চিত করেই জার্সি খুলে উল্লাস শুরু করেন ব্র্যান্ডি চ্যাস্টেইন। সেই পুরোনো স্মৃতিই ফিরিয়েছেন ক্লোয়ি কেলি।