The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

বৃষ্টির আশায় মেয়ে শিশুদের নগ্ন করে ঘোরানো হলো গ্রামে!

বৃষ্টির আশায় মেয়ে শিশুদের নগ্ন করে ঘোরানো হলো গ্রামে!
বাচ্চা মেয়েদের নগ্ন করে ঘোরানো হচ্ছে গ্রাম। ছবি: টুইটার

ভারতের মধ্যপ্রদেশের দামোর জেলার একটি গ্রাম। যেখানে খরা পরিস্থিতি কাটিয়ে বৃষ্টির আশায় নগ্ন করে ঘোরানো হয়েছে অল্পবয়সী মেয়েদের। জানা গেছে, গ্রামে বৃষ্টি আনতে, ভাল ফসল চাষের আশায় একটি অনুষ্ঠানে কমপক্ষে ছয়টি মেয়েকে নগ্ন করে গ্রামে ঘোরানো হয়েছিল। গ্রামবাসীদের বিশ্বাস, এর ফলে ভগবান তুষ্ট হবেন এবং বৃষ্টি এনে খরা পরিস্থিতি থেকে স্বস্তি দেবেন।

মধ্যপ্রদেশের খরাপীড়িত ওই গ্রামটিতে সম্প্রতি এ ঘটনা ঘটেছে বলে মঙ্গলবার বিবিসিসহ ভারতীয় গণমাধ্যমে উঠে এসেছে। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওগুলোতে বিবস্ত্র ওই মেয়ে শিশুদেরকে একটি কাঠের ভেলা কাঁধে তুলে হাঁটতে দেখা যায়, ভেলাতে বাঁধা ছিল একটি ব্যাঙ। স্থানীয়দের বিশ্বাস, এই আচার ‘বৃষ্টি দেবতা’কে তুষ্ট করবে এবং ফলশ্রুতিতে ওই অঞ্চলে বৃষ্টিপাত হবে।

ঘটনাটি সামনে আসার পর  নড়েচড়ে বসেছে ভারতের শিশু অধিকার রক্ষা বিষয়ক জাতীয় কমিশন। দামো জেলা কর্তৃপক্ষের কাছে ঘটনাটি বিষয়ে প্রতিবেদন চাওয়া হয়েছে।

দামোর জেলার পুলিশ সুপার ডিআর তেনিয়ার জানিয়েছেন, বৃষ্টির আশায় স্থানীয় রীতি হিসেবে কয়েকজন কিশোরীকে নগ্ন করে ঘোরানোর খবর পুলিশের কাছে এসেছে। ঘটনাটি ঘটেছে গত রোববার।

তিনি বলেন, এ আচার অনুষ্ঠান নিয়ে আনুষ্ঠানিক কোনো অভিযোগ আসেনি। ওই মেয়েদের জোর করে বিবস্ত্র করা হয়েছে, এমন কিছু পেলে ব্যবস্থা নেওয়া হবে। 

দামোর জেলা কালেক্টর এস কৃষ্ণ চৈতন্য জানান, শোভাযাত্রার সামনে থাকা ৬ মেয়ের বাবা-মা’রা তাদের সন্তানদের বিবস্ত্র করে শোভাযাত্রায় হাঁটানোর ব্যাপারে সম্মতি দিয়েছিলেন, এমনকী তারা ওই শোভাযাত্রায় অংশও নিয়েছেন।

শোভযাত্রায় অংশ নেওয়া এক নারী পিটিআইকে বলেন, আমরা বিশ্বাস করি এরকমটা করলে বৃষ্টি আসবে। 

শোভাযাত্রাটি গ্রামের প্রতিটি বাড়ির সামনে গিয়ে থামলে শিশুরা সেসব বাড়ি থেকে খাদ্যশস্য সংগ্রহ করে; এসব খাদ্যশস্য পরে স্থানীয় একটি মন্দিরের কমিউনিটি কিচেনে দিয়ে দেওয়া হয়।