The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

যে গ্রামে গত ১০০ বছরে কোনো অপরাধের রেকর্ড নেই

যে গ্রামে গত ১০০ বছরে কোনো অপরাধের রেকর্ড নেই
সাধাসিধে অথচ অসাধারণ গ্রাম রসুলপুর।

প্রত্যন্ত অঞ্চলের ছোট্ট একটি গ্রাম রসুলপুর। সাক্ষরতার হার শতভাগ, আর অপরাধের হার শূন্য শতাংশ। শুধু তাই নয়, গত ১০০ বছরে এই গ্রামে কোনো অপরাধের রেকর্ড নেই। ছোট্ট গ্রামটি পুরো বিশ্বের জন্য আজ রোল মডেল হয়ে ওঠেছে। গ্রামটি পাকিস্তানের উত্তর-পূর্ব পাঞ্জাব প্রদেশের একেবারে প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত।

সেখানকার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রসুলপুরের অধ্যক্ষ মেহতাব জাহান বলেন, আমি দুই বছর আগে এখানে বদলি হয়ে এসেছি। এখানকার মানুষের দায়িত্বশীলতার অসাধারণ নমুনা দেখে আমি রীতিমতো বিস্মিত। এখানে রাস্তায় কেউ ময়লা ফেলে না, পুরো গ্রামের কেউ ধূমপান করে না।

রসুলপুরের জনসংখ্যা খুব বেশি নয়। দুই-তিন হাজার অধিবাসীদের অধিকাংশই জাতিগত আহমদানি বেলুচ। তাদের পূর্বপুরুষরা ১৯৩৩-৩৪ সালে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ থেকে দক্ষিণ পাঞ্জাব জেলায় চলে আসেন। সে সময় তাদের আয়ের কোনো স্থায়ী উৎস ছিল না। অতএব তারা শিক্ষাকে তাদের জীবিকার উৎস হিসেবে বেছে নেয়।

চলছে পড়ালেখা। ছবি: টুইটার

মেহতাব বলেন, নাম স্বাক্ষর করতে পারলেই যে স্বাক্ষরতার হার, এখানে ওই সংজ্ঞার কোনো মূল্যায়ন নেই। এই গ্রামের প্রত্যেককে অন্তত হাইস্কুলের পড়া শেষ করতে হবে। অন্যথায় গ্রামের মুরব্বিরা তাকে সমাজে অংশ নেয়ার অনুমতি দেয় না।

তিনি আরো বলেন, এ গ্রামের সব নারী শিক্ষিত। এ কারণে শিশুরা ৪-৫ বছর বয়সে পৌঁছার সাথে সাথে তাদের শিক্ষা শুরু হয়ে যায়। গ্রামটিতে একটি সংস্থা রয়েছে, যারা পড়াশোনার খরচ বহন করতে পারে না, তাদেরকে সহায়তা করে। স্কুল থেকে যাতে কেউ ঝরে না পড়ে, সেই বিষয়টি দেখভাল করে।

প্রাকৃতিক ঐশ্বর্যেও সমৃদ্ধ গ্রামটি। ছবি: টুইটার

রসুলপুরের বাসিন্দা দেলাওয়ার সালেম বলেন, শুধু শতভাগ শিক্ষার হার এই গ্রামের একমাত্র অর্জন নয়। গত ১০০ বছরে একটিও ফৌজদারি মামলা হয়নি গ্রামটি থেকে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার ক্ষেত্রে কেউই সীমা অতিক্রম করার চেষ্টা করে না। এই নিয়মটিই আমাদের শূন্য অপরাধ অর্জন করতে সক্ষম করেছে।

পাঞ্জাবের শিক্ষামন্ত্রী মুরাদ বলেন, এটি একটি প্রশংসনীয় প্রচেষ্টা যেখানে কমিউনিটি এনগেজমেন্টের মাধ্যমে শিক্ষার গুরুত্বকে অত্যন্ত সতর্কতা ও সহানুভূতির সাথে ব্যবহার করা হয়। আমরা বিভিন্ন স্থানে মডেলটি বাস্তবায়নের চেষ্টা করছি।

সূত্র: আনাদোলু।


সর্বশেষ