The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

জেনে নিন ছোট্ট এই শস্যদানার আরও কিছু অসাধারণ স্বাস্থ্যগুণ

করোনাভাইরাস মোকাবিলায় কালোজিরা!

করোনাভাইরাস মোকাবিলায় কালোজিরা!
ছবি: সংগৃহীত

রান্নাঘরের অতি সাধারণ একটা মশলা কালোজিরা; আর সেটাই হতে পারে করোনার ওষুধ! ভাবতে অবাক লাগলেও এই রকম সম্ভাবনার কথাই বলছেন বিজ্ঞানীরা। গাছটির বৈজ্ঞানিক নাম নাইজেলা স্যাটিভা। আর এটিই বছরের পর বছর ধরে উত্তর আমেরিকা ও পশ্চিম এশিয়ার নানা দেশে সংক্রামক অসুখ কমানোর জন্য ব্যবহৃত হয়ে আসছে। উচ্চ রক্তচাপ, অ্যালার্জি, ত্বকের সংক্রমণ কমাতেও কালোজিরার ভূমিকা অব্যর্থ।

কেন কালোজিরা করোনা মোকাবিলা করতে পারে?

সিডনির ইউনিভার্সিটি অফ টেকনোলজির এক সমীক্ষায় দেখা যাচ্ছে, কালোজিরার মধ্যে এমন একটি উপাদান রয়েছে যা সার্স-কোভ-২ নামক করোনা ভাইরাস সৃষ্টিকারী ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কানিজ ফাতিমা সাদের ভাষায়, “নানান অধ্যায়ন থেকে প্রমাণ মিলছে কালোজিরায় উপস্থিত থাইমোকিউনন নামক সক্রিয় উপাদানটি কোভিড এর স্পাইক প্রোটিনের সঙ্গে আটকে গিয়ে ভাইরাসটিকে ফুসফুসের সংক্রমণ ঘটানোর থেকে প্রতিরোধ করবে”।

ফিজিওলজি নামক জার্নালে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করে বলা হয় কালোজিরা ও থাইমোকুইনন কোভিড এর চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে। তবে কালোজিরার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল শোষণ হওয়ার কারণে এটি একটি থেরাপিউটিক এজেন্ট হিসেবে বিকশিত হবার পথে বাধাপ্রাপ্ত হচ্ছে। তবে ন্যানোটেকনোলজির মাধ্যমে এই বাধা কাটিয়ে ওঠার সুযোগ রয়েছে। সম্প্রতি কালোজিরা ওরাল মেডিকেশন হিসেবে কার্যকরী হয়েছে এবং রোগীদের মধ্যে ইতিমধ্যেই ন্যাজাল স্প্রে ও টপিক্যাল পেস্ট হিসেবে এর ডোসেজ চালু করা হয়েছে।

শুধু কোভিডের ক্ষেত্রেই নয় ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ও ত্বকে গুরুতর সংক্রমণ কারী ব্যাকটেরিয়া বিনাশেও কালোজিরা কার্যকরী। এছাড়াও উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল এবং ডায়াবেটিস মেলিটাস এর চিকিৎসাতেও সমানভাবে কার্যকারী এই উপাদান। সাইনোসাইটিস, অষ্টিওআর্থাইটিস এবং শিশুকালীন এপিলেপসির চিকিৎসায়ও কালোজীরে সুফলদায়ী।

জেনে নিন নিয়মিত কালোজিরা খাওয়ার উপকারিতা

পেটের সমস্যায়

নিয়মিত পেট খারাপের সমস্যা থাকলে কালোজিরা সামান্য ভেজে গুঁড়ো করে ৫০০ মিলিগ্রাম হারে ৭-৮ চা চামচ দুধে মিশিয়ে সকালে ও বিকেলে সাত দিন ধরে খেলে উল্লেখযোগ্য ফল পাওয়া যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা

রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে কালোজিরা। নিয়মিত কালোজিরা খেলে শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ সতেজ থাকে। এতে করে যে কোনও জীবানুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দেহকে প্রস্তুত করে তোলে এবং সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি করে।

হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যায়

যারা হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য কালোজিরা অনেক বেশি উপকারী। প্রতিদিন কালোজিরার ভর্তা রাখুন খাদ্য তালিকায়। কালোজিরা হাঁপানি বা শ্বাস কষ্টজনিত সমস্যা দূর করে।

সর্দিতে

প্রচণ্ড সর্দি হয়ে মাথা যন্ত্রণা হচ্ছে? এ ক্ষেত্রে কালোজিরা পুঁটলিতে বেঁধে শুঁকতে হবে। তবে পুঁটলিতে নেওয়ার আগে তা রগড়ে নিতে হবে। তাতে গন্ধ বের হয় এবং উপকার হয়।

মাথা ব্যথা

প্রচন্ড মাথা ব্যথা ? কালোজিরা বেটে কপালে প্রলেপ দিলে ও মিহি গুঁড়োর নস্যি নিলে উপকার হয়।

চুলকানিতে

কালোজিরা ভাজা তেল গায়ে মাখলে চুলকানিতে উপকার হয়।

ডায়াবেটিক রোগীদের জন্য

কালোজিরা ডায়াবেটিক রোগীদের রক্তের গ্লুকোজ কমিয়ে দেয়। এতে করে কালোজিরা ডায়াবেটিক নিয়ন্ত্রনে রাখতে সহায়তা করে।

স্মৃতি দুর্বলতায়

স্মৃতিভ্রংশ ও স্মরণশক্তির দুর্বলতায় কালোজিরা খুব কার্যকর।

শিশুর বৃদ্ধিতে

শিশুদের কালোজিরা খাওয়ানোর অভ্যাস করলে দ্রুত শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধি ঘটে।