The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

পশ্চিমবঙ্গে ‘বিক্ষোভের জেরে’ উচ্চ মাধ্যমিকের সব শিক্ষার্থী পাস

পশ্চিমবঙ্গে ‘বিক্ষোভের জেরে’ উচ্চ মাধ্যমিকের সব শিক্ষার্থী পাস
ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে পড়াশোনার জেরে নয়, বিক্ষোভের জেরে পাস পেয়ে গেল উচ্চ মাধ্যমিকের সব শিক্ষার্থী। সোমবার (২ আগস্ট) এ সিদ্ধান্ত জানায় রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

কয়েকদিন আগে পরীক্ষার ফল ঘোষণা করেছিল এ শিক্ষা সংসদ। তাতে পাসের হার ছিল ৯৮ শতাংশ। যে দুই শতাংশ ফেল করেছিল (প্রায় ১৮ হাজার) তা নিয়েই রাজ্য জুড়ে শুরু হয় বিক্ষোভ। তাতে অকৃতকার্য শিক্ষার্থীরা প্রশ্ন তোলেন, পরীক্ষাই যেখানে হল না, সেখানে ফেল কিসের? এ অবস্থায় হয়তো সকলকে পাস করিয়ে দিতে হবে নতুবা নতুন করে পরীক্ষা নিতে হবে।

এ ইস্যুতে পরীক্ষার ফল ঘিরে রাজ্যজুড়ে বিক্ষোভ দেখা দেয়। সেই পরিস্থিতিতে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের পাস করিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। 

সোমবার দুপুরে বিদ্যাসাগর ভবনে সাংবাদিক সম্মেলন করে সংসদের সভানেত্রী মহুয়া দাস ১০০ শতাংশ উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীকে পাস করিয়ে দেয়ার কথা ঘোষণা করেন। মহুয়া বলেন, আমাদের সরকার মানবিক। তাই কোভিড পরিস্থিতি বিবেচনা করে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে মহুয়া দাবি করেন, সবাইকে পাস করিয়ে দেয়ার সিদ্ধান্তের পেছনে এত দিন ধরে চলে আসা বিক্ষোভের কোনো ভূমিকা ছিল না বলে।

তিনি আরো বলেন, মাধ্যমিকের ৪০ শতাংশ, একাদশের ৬০ শতাংশ এবং প্র্যাক্টিক্যালে প্রাপ্ত নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন হবে, তা আগেই স্কুলগুলোকে জানানো হয়েছিল । সে হিসেবে স্কুল যা পাঠিয়েছিল, তার ভিত্তিতেই মূল্যায়ন করে সংসদ। তবে কোথাও কোনো অসঙ্গতি চোখে পড়লে, পুনর্মূল্যায়নের আবেদন জানানোর সুযোগও দেয়া হয়, যাতে কলেজে ভর্তি হতে সমস্যায় না পড়তে হয় শিক্ষার্থীদের।

সূত্র: ২৪ লাইভ নিউজ।


সর্বশেষ