The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

আন-অফিসিয়াল ফোন ব্লক করে দেবে শাওমি

আন-অফিসিয়াল ফোন ব্লক করে দেবে শাওমি
ছবি: সংগৃহীত

নতুন রফতানি নীতিতে শাওমি অনুমোদনবিহীন অঞ্চলে নিজেদের ডিভাইসের ব্যবহার বন্ধ করতে যাচ্ছে। যেসব দেশে তাদের ব্যবসা নেই সেই সব দেশে ব্যবহৃত আনঅফিসিয়াল ফোন ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এজন্য পাচারকৃত কোনো স্মার্টফোন যাতে নিষিদ্ধ দেশগুলোতে ব্যবহার করা না যায়, তা নিশ্চিত করতে কাজ করছে শাওমি। তবে এই সিদ্ধান্তের ফলে স্মার্টফোন রিসেলিংয়ের ব্যবসা ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

শাওমি জানিয়েছে, বিশ্বের যেসব দেশে শাওমির ব্যবসা নেই, সেসব দেশের ফোন ব্লক করা হবে। এই তালিকায় রয়েছে সিরিয়া, কিউবা, ইরান, সুদান, উত্তর কোরিয়া। অনুমোদনহীন দেশগুলোতে যে সব শাওমি ডিভাইস সক্রিয় রয়েছে, কিছুদিনের মধ্যেই সেগুলো অকার্যকর হয়ে পড়বে।

বেশ কয়েকটি দেশে শাওমি ব্যবসা না করলেও বেআইনিভাবে পাচারকারীদের হাত ধরে দেশগুলোতে তাদের স্মার্টফোন পৌঁছে গেছে। সাম্প্রতিক সময়ে পাচারকৃত কোন স্মার্টফোন যাতে নিষিদ্ধ দেশগুলোতে ব্যবহার করা না যায়, তা নিশ্চিত করতে কাজ করছে শাওমি।

এক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীরা শাওমির পক্ষ থেকে নোটিফিকেশন পাবেন। একইভাবে নতুন ডিভাইসের সক্রিয়করণও রোধ করা হবে। ফলে বিক্রয়কারী বা শাওমির সঙ্গে যোগাযোগ করা ছাড়া ক্রেতার হাতে আর অন্য কোন বিকল্প থাকবে না।


আরও পড়ুন