The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

দেওয়ানগঞ্জে প্রতারক চক্রের ছড়াছড়ি, প্রশাষনিক অভিযান চায় স্থানীয়রা

দেওয়ানগঞ্জে প্রতারক চক্রের ছড়াছড়ি, প্রশাষনিক অভিযান চায় স্থানীয়রা

শামছুল হুদা, দেওয়ানগঞ্জ ( জামালপুর ) প্রতিনিধি: দেওয়ানগঞ্জ উপজেলার বিভিন্ন জায়গায় অভিনব কায়দায় চলছে প্রতারক চক্রের প্রতারণা । দিন-দুপুরেই হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা ।  

আজ সকাল ১১ ঘটিকার সময় চৌ-রাস্তা নকিব লাইব্রেরি থেকে বিকাশে অভিনব কায়দায় ৬,২০০ টাকা প্রতারনা করে নিয়ে গেছে এক যুবক । 

দোকান মালিক নূর মোহাম্মদ (৫৮) জানায়, যুবক ছেলেটির বয়স আনুমানিক ২২ কি ২৩ হবে । প্রথমে ০১৯৭৪৪৩৮৪৯৬ নাম্বার থেকে ৫০০ টাকা ক্যাশ আউট করে টাকা বুঝে নেয় ।  পরবর্তীতে ০১৮১১০০৩৬৮৬ নম্বর থেকে ৬,২০০ টাকা ক্যাশ আউট এর এসএমএস পাঠায় । টাকা বুঝে নেয় এবং চলে যায় ।  কিছুক্ষণ পর ব্যালেন্স মিলানোর জন্য একাউন্ট চেক করে দেখি পূর্বের ব্যালেন্স এবং বর্তমান ব্যালেন্স একই রয়েছে । সন্দেহ সৃষ্টি হলে পুনরায় এসএমএস  চেক করে নিশ্চিত হই যে উপরের নাম্বারে ক্যাশ আউট করা নাম্বারটি বিকাশ থেকে আসেনি, ব্যাক্তিগত নাম্বার ০১৭৩৫৪৪৯৪১৯ থেকে ভুয়া ক্যাশআউট এসএমএস পাঠিয়েছে ।

 নাম্বারটিতে ফোন করলে নাম পরিচয় দিতে রাজি না হয়ে বলে, জামালপুর সদর রেল-গেট পাড়ে থাকি । আমি করো নাম্বারে কোন টাকা পাঠায় নি । এই বলে কল কেটে দেয়।  

ঘটনাটি জানাজানি হলে পার্শ্ববতী ব্যাবসায়ী ওমর-আল-বশির জানায় কিছুদিন আগে আমার দোকানেও এক লোক এসে এক হাজার টাকার জাল নোট দিয়ে ১০০ টাকার পন্য ক্রয় করে ৯০০ টাকা নিয়ে চলে গেছে।  এরপর একের পর এক দোকান ব্যাবসায়ীরা জাল নোট এবং ছেড়া টাকা বিনিময়ের অভিযোগ তুলে বলেন এসব প্রতারকের জন্তনাই ব্যাবসা করা কঠিন হয়ে গেছে ।


প্রতারণা ঘটনার প্রেক্ষীতে স্থানীয় মিজান নামে এক ব্যাক্তি মত প্রকাশ করে জানায় , এমন একটা উপজেলায় বসবাস করি আমরা যেখানে অন্যায় অনিয়মে ভরপুর । এখানে দেখার কেউ নেই, বলার কেউ নেই । এ যেন এক অভিভাবকহীন দেওয়ানগঞ্জ ।

এখানে , বয়স্ক ভাতার টাকা ঢুকে কমিশনারের মোবাইল ব্যাংক একাউন্টে, ত্রাণ দিবে বলে টাকা নেয়,  চাকরি হবে বলে লাখ লাখ টাকা নেয় কিন্তু চাকরির খোঁজ নেই, অবৈধ বালু উত্তোলন, জুয়া-মাদক ব্যাবসা, ডলার ব্যাবসা,  মরা গরু জবাই করে বিক্রি সহ নানা রকমের অপরাধ এখানে। টাকার বিনিমিয়ে সাংবাদিকের কলম বন্ধ হয় । আমরা দেওয়ানগঞ্জবাসী এর পরিত্রান চাই । জনপ্রতিনিধিদের প্রতি আহবান আপনারা এগিয়ে আসুন । দেওয়ানগঞ্জবাসীকে রক্ষা করুণ । 

অবশেষে ভুক্তভোগী ব্যাবসায়ীরা বাংলাদেশ টুডে কে জানায়, এভাবে প্রতিদিন দেওয়ানগঞ্জের বিভিন্ন জায়গায় প্রতারক চক্রের শিকার হচ্ছে ব্যাবসায়ীরা ।

দেওয়ানগঞ্জ মডেল থানায় আমরা একাধিক অভিযোগ দায়ের করবো। সেই সাথে ব্যাবসায়ীরা প্রশাষনের প্রতি দাবি জানায়, অভিযোগের ভিত্তিতে প্রশাষনিক অভিযান চালিয়ে  প্রতারক চক্রকে আইনের আওতায় আনার জন্য ।