The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

শিরোনাম
  • ভারী বৃষ্টিপাত ও বন্যায় মধুখালীর সবজি বাজারে আগুন সংখ্যালঘুদের ওপর হামলা ও সহিংসতার প্রতিবাদে বাগেরহাটে হিউম্যান রাইটস্ ডিফেন্ডার্স ফোরামের মানববন্ধন​​​​​​​ মুরাদনগরে সিএনজি চালক হত্যাকাণ্ডের ঘটনায় আরও ৩ জন গ্রেফতার সাম্প্রদায়িক হামলা ও ধর্মীয় সহিংসতার প্রতিবাদে মাভাবিপ্রবিতে মানববন্ধন পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ নানা আয়োজনে বাউবি’র ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত পদ্মায় হঠাৎ পানিবৃদ্ধিতে রাজবাড়ী শহর প্রতিরক্ষা বাঁধে আবারও ভাঙন রাজবাড়ীতে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে রাজমিস্ত্রির মৃত্যু স্বরণকালের ভয়াবহ বন্যায় নীলফামারী-লালমনিরহাট যোগাযোগ বিচ্ছিন্ন কোয়ারিতে কয়লা উত্তোলন করতে গিয়ে সুনামগঞ্জে কিশোর নিহত
  • যুক্তরাষ্ট্রে শিশুদের মধ্যে করোনার সংক্রমণ বেড়েছে ২৪০ শতাংশ

    যুক্তরাষ্ট্রে শিশুদের মধ্যে করোনার সংক্রমণ বেড়েছে ২৪০ শতাংশ
    ছবি: সংগৃহীত

    যুক্তরাষ্ট্রে করোনার ডেল্টা ধরন হু হু করে বাড়ছে। স্কুল খোলার পর এবার ডেল্টায় আক্রান্ত হচ্ছে শিশুরাও। গত এক সপ্তাহে দেশটিতে আড়াই লাখের বেশি শিশু করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিক্স (এএপি) জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ৫ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা সাড়ে সাত লাখ। জুলাই মাসে স্কুল খুলে দেওয়ার পর শিশুদের করোনা আক্রান্তের এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

    সংস্থাটির এক গবেষণার তথ্য মতে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে ২ লাখ ৪৩ হাজার ৩৭৩ জন শিশুর শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। তবে এটা তার আগের সপ্তাহের চেয়ে কম। আগের সপ্তাহে ২ লাখ ৫১ হাজার ৭৮১ জন শিশুর শরীরে করোনা শনাক্ত হয়।

    তবে গত জুলাই মাসের তুলনায় শিশুদের করোনা আক্রান্তের হার ২৪০ শতাংশ বেড়েছে। গত জুলাই মাসে ৭১ হাজার ৭২৬ জন শিশু করোনা আক্রান্ত হয়েছিল।

    সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘গত গ্রীষ্মের শুরুতে করোনা সংক্রমণ কমার পর শিশুদের সংক্রমণের হার দ্রুত গতিতে বাড়তে থাকে। গত দুই সপ্তাহে ৫ লাখ শিশুর শরীকে করোনা শনাক্ত করা হয়।’

    সংস্থাটি আরও জানায়, যুক্তরাষ্ট্রে পুরোদমে স্কুল শুরু হওয়ার পর থেকে শিশুদের মাঝে এই করোনা সংক্রমণের হার বাড়তে থাকে। যদিও বিশেষজ্ঞরা শিশুদের সংক্রমন থেকে রক্ষার জন্য প্রাপ্ত বয়স্কদের ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দেন। কারণ ১২ বছর কম বয়সীরা ভ্যাকসিন নেওয়ার উপর্যুক্ত নয়।

    এএপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে মঙ্গলবার পর্যন্ত সর্বমোট ৫.৩ মিলিয়ন শিশু করোনা আক্রান্ত হয়েছে এবং দেশটির মোট করোনা আক্রান্তদের মধ্যে ২৯ শতাংশই শিশু।

    প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে ১২ বছরের বেশি বয়সী জনসংখ্যার প্রায় ৬৩ শতাংশ লোককে দুই ডোজ করে ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হয়েছে।

    গবেষণার তথ্য মতে, করোনা আক্রন্তদের মধ্যে বয়স্কদের চেয়ে শিশুরা কম গুরুতর রোগে আক্রান্ত হচ্ছে বা কম মারা যাচ্ছে। রাষ্ট্রীয় তথ্য মতে, করোনা আক্রান্ত শিশুদের মধ্যে মাত্র ১.৪ থেকে ৪ শতাংশকে হাসপাতালে ভর্তি করা লাগছে।


    সর্বশেষ