The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

বশেমুরকৃবি-এর গ্রন্থাগার প্রধান হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড. আমিনুর

বশেমুরকৃবি-এর গ্রন্থাগার প্রধান হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড. আমিনুর

শামসুল হক ভূঁইয়া, গাজীপুর প্রতিনিধি: দেশের কীর্তিমান পক্ষিবিদ, বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও প্রাণীচিকিৎসাবিজ্ঞানী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমান বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার’-এর গ্রন্থাগার প্রধান হিসেবে সম্প্রতি যোগদান করেছেন।

তিনি ইতোপূর্বে বশেমুরকৃবি-এর ‘কৃষিবিদ ড. কাজী এম. বদরুদ্দোজা বহিরাঙ্গণ কেন্দ্র’ ও ‘ভেটেরিনারি টিচিং হসপিটাল’-এর পরিচালক এবং ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিশিষ্ট বন্যপ্রাণী আলোকচিত্রী এবং প্রকৃতি ও পরিবেশবিষয়ক কলাম লেখক ড. রহমান বর্তমানে ‘বশেমুরকৃবি বার্তা’-এর সম্পাদনা পরিষদের সভাপতির দায়িত্বও পালন করছেন।

তিনি পহেলা আগস্ট ১৯৬৯ সালে ঢাকার আজিমপুরে জন্মগ্রহণ করেন। বাবা মোঃ মুজাফ্ফর হোসেন শিরাজী ও মা খোরসেদা বেগম। প্রকৃতিবিদ ড. আমিনুর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডিভিএম ও এমএস, অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন থেকে এমভিএসসি এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালয়া থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পাখি ও প্রাণী চিকিৎসায় উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন কানাডার ইউনিভার্সিটি অব গুয়েল্প থেকে। বিশ্ববিদ্যালয় পুরস্কার, চ্যান্সেলর স্বর্ণপদক, অস্ট্রেলিয়ার প্রথম নোবেল বিজয়ী ‘অধ্যাপক গ্রাহাম জ্যাকসন মেমোরিয়াল এওয়ার্ড (এএসআই)’ ও ‘এমএসএপি এওয়ার্ড (মালয়েশিয়া)’ অর্জন করেছেন।

অধ্যাপক রহমান বর্তমানে পশুপাখির প্রজননতান্ত্রিক জৈবপ্রযুক্তি এবং দুর্লভ ও বিরল পাখি-প্রাণীর প্রজনন প্রতিবেশ ও সংরক্ষণের উপর গবেষণা করছেন। জাতীয় ও আন্তর্জাতিক সাময়িকীতে তাঁর ৪৬টি গবেষণা প্রবন্ধ এবং বাংলা ও ইংরেজি ভাষায় ২০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রথম আলো ও সমকালের শেষ পৃষ্ঠার কলাম লেখক ড. রহমান বর্তমানে ‘বিডি বার্ডার্স’ ও বিডি ওয়াইল্ডলাইফার্স’ নামের সংগঠন দুটির মাধ্যমে দেশের বন্যপ্রাণী ও পাখি সংরক্ষণের জন্য অনলসভাবে কাজ করে যাচ্ছেন। বশেমুরকৃবি উপ পরিচালক (জনসংযোগ) মোঃ মাহফুজ-উল-আল  এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।


সর্বশেষ

আরও পড়ুন