The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

২৪ ঘণ্টায় করোনায় আরও ১০ হাজার মৃত্যু দেখলো বিশ্ব

২৪ ঘণ্টায় করোনায় আরও ১০ হাজার মৃত্যু দেখলো বিশ্ব

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪২ লাখ ৪৪ হাজার মানুষ। সেই সাথে এক মাস পর আবারও ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের মতো মৃত্যু দেখলো বিশ্ব। এ নিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ কোটি ৯৪ লাখের বেশি। আজ বুধবার (৪ আগস্ট) সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ১৯ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার ৫৮৩ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪২ লাখ ৪৪ হাজার ৬২৬ জন।

 পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। ফেব্রুয়ারি মাসের পর একদিনে লাখের বেশি মানুষের দেহে মিললো করোনা। প্রাণ হারান ৫১৬ জন। স্বাস্থ্যবিদরা আশঙ্কা করছেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণেই বাড়ছে বিস্তার। দেশটিতে শনাক্ত হয়েছেন তিন কোটি ৫২ লাখ ২৬ হাজার ২৭৭ জন এবং মারা গেছেন ছয় লাখ ১৪ হাজার ২৪৯ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি ১৭ লাখ ২৬ হাজার ৫০৭ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ২৫ হাজার ১৯৫ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৯ লাখ ৮৫ হাজার ৮১৭ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৫৮ হাজার ৪৩২ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৪১৪ কোটি ২৫ লাখ ৯১ হাজার ২০৪ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ হাজার ৩৯৭ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১২ লাখ ৯৬ হাজার ৯৩ জন।