The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

টোকিওতে ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ

টোকিওতে ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ

করোনা আতঙ্কের মধ্যেই চলছে টোকিও ২০২০ অলিম্পিক্স। অলিম্পিকের সঙ্গে যুক্ত আধিকারিক থেকে শুরু করে গেমস ভিলেজের অন্দরে অ্যাথলিটরাও আক্রান্ত হয়েছেন অতিমারী ভাইরাসে। যদিও এখনও পর্যন্ত স্বাভাবিকভাবেই চলছে অলিম্পিক।

কিন্তু এবার অলিম্পিকের মাঝেই আরও এক আতঙ্কের সাক্ষী থাকল বিশ্ব জুড়ে অ্যাথলিটরা। সেই আতঙ্কের নাম ভূমিকম্প। বুধবার (৪ আগস্ট) ভোরে ভূমিকম্পে হঠাৎ ই ভূমকম্প হয়। যার ফলে খানিক আতঙ্ক গ্রস্ত হয়ে পড়েন সকলেই।

জানা যায়, জাপানেরে স্থানীয় সময় ভোর সাড়ে পাঁচটা নাগাদ পূর্ব টোকিও কেঁপে উঠল। কম্পন টের পেলেন টোকিও অলিম্পিকের গেমস ভিলেজে থাকা প্রতিযোগী ও সাংবাদিকরা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬।

তবে স্বস্তির খবর, এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে। কোনও সুনামি সতর্কতাও জারি করা হয়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ডাঙা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে।

জাপান বরাবরই ভূমিকম্পনপ্রবণ। তাই অলিম্পিকের জন্য ব্য়বহৃত স্টেডিয়ামগুলি এবং গেমস ভিলেজ সবকিছুই এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে ভূমিকম্পের কারণে সেগুলির কোনও ক্ষতি না হয়।

টোকিওতে উপস্থিত থাকা এক সাংবাদিক টুইট করে লেখেন, ‘টোকিওতে ভূমিকম্প হচ্ছে। গত ৩০ সেকেন্ড ধরে কম্পন অনুভব করছি।’ আরেকজন টুইট করে লেখেন, ‘প্রায় তিন মিনিট ধরে মৃদু কম্পন অনুভব করলাম।’ অস্ট্রেলিয়ার এক সাংবাদিক সেই সময় সম্প্রচার করছিলেন। তার মাঝেই ভূমিকম্প হয়। সেই শো-তেই ভূমিকম্পের কথা জানান তিনি।

জাপানে প্রায়ই ভূমিকম্প হয়। ভয় থাকে সুনামিরও। তবে জাপানের আবহাওয়া দফতর কোনো সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে। গেমস ভিলেজ এবং বিভিন্ন স্টেডিয়াম সেই ভাবেই তৈরি করা হয়েছে যাতে ভুমিকম্পে নষ্ট না হয়।