The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

রাজশাহীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার সংকটের ছাত্র-শিক্ষক পেশাজীবীদের মানববন্ধন

রাজশাহীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার সংকটের ছাত্র-শিক্ষক পেশাজীবীদের মানববন্ধন

মোঃ হায়দার আলী, রাজশাহী প্রতিনিধি : বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ রাজশাহী জেলা কমিটির আয়োজনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। নগরীর কোর্ট শহিদ মিনারের সামনে বুধবার (১৫সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে ঘন্টাব্যাপি আন্তর্জাতিক মানের চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সকে তিন বছরে রুপান্তরে অযৌক্তিক ও আত্মঘাতি উদ্যোগ বন্ধ।


বিএনবিসি-২০২০ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও ধারা উপধারা সংশোধন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার সীমাহীন সংকটের সমাধান ও ছাত্র-শিক্ষক পেশাজীবীদের পেশাগত সমস্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত ও নির্দেশিত চার দফা বাস্তবায়নের দাবিতে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল এর মাধ্যমে চারটি মন্ত্রণালয়ের দাবীর সমর্থনে ও দাবী বাস্তবায়নের অনুরোধ সম্মলিত স্মারকলিপি প্রদান করা হয়। 

সদস্য সচিব প্রকৌশলী আয়াতুল্লাহর সঞ্চালনায় মানববন্ধন ও স্মারলিপি প্রদান অনুষ্ঠানে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ রাজশাহী জেলা কমিটির আহবায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে।

উপস্থিত ছিলেন, আইডিইবি রাজশাহী জেলা শাখার সভাপতি প্রকৌশলী আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রকৌশলী শহীদ সরোওয়ার্দী, রাজশাহী জেলা জেলা সংগ্রাম পরিষদের জনসংযোগ ও প্রচার সম্পাদক আহসান হাবিব, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক শাহিনুল হক, রাজশাহী পলিটেকনিক্যাল এর শিক্ষক সুজন হায়দার, অর্থ উপ-কমিটির আহবায়ক আব্দুল গফুর, রয়েটের ডিপ্রকৌশলী রাজিবল রহমান, আইডিইবি এর সহ-সভাপতি মেরাজুল আলম, ডিপ্রকৌশলী বিউবো রাজশাহীর সাধারণ সম্পাদক পশুরাম তরফদার, রাজশাহী গণপূর্ত এর সভাপতি সাইদুজ্জামান, রাজশাহী ইইডি এর সভাপতি উজ্জল কুমার ও আইডিইবি এর কাউন্সিলর আজিজুল হকসহ অত্র কমিটির উপদেষ্টা, অন্যান্য নেতৃবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। মানববন্ধনে নেতৃবৃন্দ চারটি দাবী তুুল ধরেন এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

যে চারটি দাবী করা হলো- ১. একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত চলমান চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সকে হ্রাস করে। তিন বছরে রুপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের অযৌক্তিক ও আত্মঘাতি উদ্যোগ অবিলম্বে বন্ধ করতে হবে।

২. প্রধানমন্ত্রীর নির্দেশনা ও আন্ত:মন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও ধারা-উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে।

৩. প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানীতে ইঞ্জিনিয়ারিং টীম কনসেপ্ট অনযায়ী, অর্গানোগ্রাম প্রণয়ন, বিদ্যুৎ কোম্পানীসমুহে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যুনতম বেতন ও পদবী নির্ধারণ করতে হবে।

৪. পলিটেকনিক ও টিএসসিতে শিক্ষক স্বল্পতা, শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ, সংকটের সমাধানসহ পলিটেকনিক ও টিএসসির শিক্ষকদের পদোন্নতি ও দ্বিতীয় শিফটের সম্মানী ভাতা প্রদান, স্টেপ শিক্ষকদের নিয়মিতকরণ ও বেতন ভাতা প্রদান, শিক্ষার্থীদের বৃত্তি ও ইন্ডস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধি এবং ২৯টি ইমাজিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্র্যাজুয়েটদের কর্মসংস্থানের ব্যবস্থা করার দাবী জানান মনাববন্ধন ও স্মারকলিপিতে।


আরও পড়ুন