The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

ধারাভাষ্য থেকে বিদায় নিচ্ছেন মাইকেল হোল্ডিং

ধারাভাষ্য থেকে বিদায় নিচ্ছেন মাইকেল হোল্ডিং
মাইকেল হোল্ডিং। ছবি: দ্য টাইমস

ইংল্যান্ডের মাটিতে ধারাভাষ্যকার হিসেবে সবচেয়ে চেনা মুখ মাইকেল হোল্ডিং। ক্রিকেট ইতিহাসের অনেক ম্যাচে মাইকের সামনে থাকা এই কিংবদন্তি এবার অবসরের ঘোষণা দিলেন।

ইএসপিএনক্রিকইনফোর খবর, চলতি মৌসুম শেষে ধারাভাষ্যকর হিসেবে তিন দশকের লম্বা ক্যারিয়ারের ইতি টানবেন ওয়েস্ট ইন্ডিজের এই পেস কিংবদন্তি।

খেলোয়াড়ি জীবনের মতো ক্রিকেট ধারাভাষ্যেও হোল্ডিং ইতিহাসের সেরাদের একজন। ২০ বছরের বেশি সময় ধরে স্কাই স্পোর্টসের ধারাভাষ্য প্যানেলে যুক্ত তিনি। ক্রিকেট বিশেষজ্ঞ ও ধারাভাষ্যকার হিসেবে ক্রিকেট বিশ্বজুড়ে ৬৭ বছর বয়সী এই ক্যারিবিয়ান দারুণ সমাদৃত।

টেস্ট ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর ফাস্ট বোলারদের একজন হোল্ডিং ক্রিকেট থেকে অবসর নেন ১৯৮৭ সালে। ১৯৭৫ সালে অভিষেকের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১২ বছরের ক্যারিয়ারে খেলেন ৬০টি টেস্ট ও ১০২ ওয়ানডে। অবসরের পরের বছরই ক্যারিবিয়ানে ধারাভাষ্য শুরু করেন। গত বছর এক রেডিও অনুষ্ঠানে অবসরের ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

“আমি নিশ্চিত নই ২০২০ সালের পর কতদিন ধারাভাষ্য চালিয়ে যাব। এই বয়সে খুব বেশিদূর এগোতে পারব বলে আমার মনে হয় না। এখন আমার বয়স ৬৬ বছর, ৩৬, ৪৬ বা ৫৬ নয়।”

“স্কাইকে আমি বলেছি, একসঙ্গে এক বছরের বেশি সময় চুক্তি করতে পারব না। এ বছর (২০২০) যদি খেলা আর না হয়, তাহলে হয়তো ২০২১ সাল নিয়ে আমাকে ভাবতে হবে। কারণ স্কাই থেকে হুট করে চলে যেতে পারি না, এই প্রতিষ্ঠান আমার জন্য অনেক কিছু করেছে।”

গত বছর শ্বেতাঙ্গ পুলিশদের হাতে আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বর্ণবাদ নিয়ে প্রতিবাদী অবস্থান নেন টেস্টে ২৪৯ উইকেটশিকারি হোল্ডিং। বর্ণবাদ এবং অন্যান্য বৈষম্য নিয়ে অবশ্য বরাবরই তিনি সরব।