The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১

তালেবান ইস্যুতে ভেস্তে গেল সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

তালেবান ইস্যুতে ভেস্তে গেল সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক
ছবি: সংগৃহীত

সার্ক বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধিত্ব নিয়ে বিরোধে জড়িয়ে সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক বাতিল হয়েছে। আগামী শনিবার নিউইয়র্কে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, পাকিস্তান চেয়েছিলো সার্ক বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবে তালেবান। এনিয়ে ভারত ও জোটের আরও কয়েকটি সদস্য দেশ এতে আপত্তি জানায়। তাতেই ভেস্তে যায় সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং তাদের প্রতিনিধিরা নিউইয়র্কে অবস্থান করছেন। সেখানেই সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল।

বৈঠকটির এবারের আয়োজক ছিল নেপাল। প্রতিবারই জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে সার্কের মন্ত্রীপর্যায়ের এ বৈঠক হয়।

তালেবানকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত। কাবুলের নতুন শাসকদের এখনও বিশ্ব স্বীকৃতি মেলেনি। আর তালেবান মন্ত্রিসভার কয়েক সদস্য এখনও জাতিসংঘের নিষিদ্ধ তালিকায় রয়েছেন।

তালেবান নেতৃত্বাধীন আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তিনি সম্ভবত জাতিসংঘের এবং এর অনুমোদিত কোনও বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না।

এএনআই বলছে, জোটের বেশিরভাগ দেশই চেয়েছিল, এবারের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আফগানিস্তানের চেয়ার খালি থাকুক। পাকিস্তান তাতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত বৈঠক ভেস্তে যায়।


আরও পড়ুন