The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১

‘ইসরায়েলের নিশ্চিত ভবিষ্যতের জন্যই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র দরকার’

যে কারণে ফিলিস্তিনের স্বাধীনতা চান বাইডেন

যে কারণে ফিলিস্তিনের স্বাধীনতা চান বাইডেন
জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্যরত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

একটি সার্বভৌম ও গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের ভবিষ্যৎ নিশ্চিতের সবচেয়ে ভালো উপায় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ মন্তব্য করেন বাইডেন। 

 

এদিন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী দিনে বাইডেন বলেন, আমাদের অবশ্যই মধ্যপ্রাচ্যের সব মানুষের জন্য বৃহত্তর শান্তি ও নিরাপত্তার ভবিষ্যত খুঁজতে হবে।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, একটি ইহুদি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ইসরায়েলের ভবিষ্যত নিশ্চিত করার জন্য একটি কার্যকর, সার্বভৌম ও গণতান্ত্রিক ফিলিস্তিনি রাষ্ট্রের প্রয়োজন। একই সময়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে শান্তিতে বসবাসের জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানই হচ্ছে সর্বোত্তম উপায়।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, এই মুহূর্তে আমরা সেই লক্ষ্য থেকে অনেক দূরে আছি। কিন্তু অগ্রগতির সম্ভাবনা ছেড়ে দেয়া আমাদের জন্য কোনোভাবেই উচিত হবে না।

বাইডেন ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণে ২০১৫ সালের চুক্তিতে ফিরে আসার প্রতিশ্রুতিরও পুনরাবৃত্তি করেছিলেন, যদি তেহরান তাতে রাজি থাকে। তবে কে প্রথম পদক্ষেপ নেবে সেই ইস্যুতে এ আলোচনা বন্ধ রয়েছে।

বিশ্ব একটি অন্যরকম দশকের মুখোমুখি হয়েছে উল্লেখ করে বাইডেন বলেন, করোনাভাইরাস মহামারি, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এবং সাইবার হুমকির বিরুদ্ধে লড়াই করতে বিশ্বের নেতৃবৃন্দকে এক কাতারে এসে লড়াই করতে হবে।

এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র জলবায়ু প্রকল্পে তার আর্থিক প্রতিশ্রুতি দ্বিগুণ এবং ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ে ১০ বিলিয়ন ডলার ব্যয় করবে।

এর আগে মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদ শুরু করা অ্যান্টোনিও গুতেরেস, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধানের বিপদ সম্পর্কে সতর্ক করেন।

তিনি বলেন, আমার আশঙ্কা আমাদের পৃথিবী অর্থনৈতিক, বাণিজ্য, আর্থিক ও প্রযুক্তিগত নিয়মগুলোতে দুটি ভিন্ন ধারা, কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশে দুটি ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং দুটি ভিন্ন সামরিক এবং ভূ -রাজনৈতিক কৌশলের দিকে এগিয়ে যাচ্ছে। এটি খুবই ঝামেলাপূর্ণ একটি বিষয়ে পরিণত হবে।

সূত্র: আরব নিউজ

 


আরও পড়ুন