The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১

প্রচলিত নিয়মে বদল, এবার থেকে একই নামে সম্বোধন করা হবে পুরুষ ও মহিলা ব্যাটসম্যানদের

প্রচলিত নিয়মে বদল, এবার থেকে একই নামে সম্বোধন করা হবে পুরুষ ও মহিলা ব্যাটসম্যানদের
ফাইল ছবি

বদলে গেল ক্রিকেটের দীর্ঘদিনের প্রচলিত নিয়ম। এবার থেকে ছেলে ও মেয়েদের ক্রিকেটে ভূমিকা অনুযায়ী খেলোয়াড়দের একই নামে সম্বোধন করা হবে। এখন থেকে ব্যাটসম্যানের বদলে ছেলেদের ক্রিকেটেও ব্যবহার করা হবে ব্যাটার শব্দটি।

অর্থাৎ ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং অনুযায়ী এবার ছেলে ও মেয়ে, উভয় বিভাগেই ক্রিকেটারদের ব্যাটার, বোলার ও ফিল্ডার হিসেবে সম্বোধন করা হবে। ব্যাটসম্যান শব্দটিকে ব্যবহার করা হবে না খেলায়। বুধবার এমনই নিয়ম সংশোধনের কথা ঘোষণা করেছে ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

এক বিবৃতিতে আইনে পরিবর্তন আনার কথা জানিয়েছে এমসিসি। এমসিসির বিশেষ উপ-কমিটির আলোচনার পর এমসিসির কমিটির সিদ্ধান্ত অনুমোদন করেছে।

২০১৭ সালে আইসিসি ও মেয়েদের ক্রিকেটের সাথে আলোচনার পর মেয়েদের ক্রিকেটেও ব্যাটসম্যান এবং ব্যাটসমেন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে সে সিদ্ধান্ত পরিবর্তন করে ছেলে ও মেয়ে উভয় ক্রিকেটে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

ইতিমধ্যেই ক্রিকেটের বিভিন্ন জায়গায় ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করা হচ্ছে। এমসিসি তাদের বিবৃতিতে জানিয়েছে, ক্রিকেটের বিভিন্ন ক্ষেত্রে ‘ব্যাটার’ ব্যবহারের প্রতিফলন এ আইনের পরিবর্তন। ক্রিকেটের আইনে ‘বোলার’ ও ‘ফিল্ডার’ শব্দের সাথে ‘ব্যাটার’ ব্যবহার করাটা উন্নতির ফল।

লিঙ্গ নিরপেক্ষ এ শব্দের ব্যবহার সর্বজনীন সত্তা ফিরিয়ে দিবে বলে মনে করে এমসিসি। এ আইন সংশোধনের মাধ্যমে এমসিসি তাদের বৈশ্বিক দায়িত্ব পালন করেছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো ‘ব্যাটসম্যান’ এর পরিবর্তে ‘ব্যাটার’ শব্দ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও কয়েকটি বোর্ড তাদের প্রতিবেদনে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করছে। এ কারণেই মূলত ‘ব্যাটার’ শব্দটি ব্যবহারের অনুরোধ করেছে এমসিসি।

বিবৃতিতে নারী ক্রিকেটের উন্নতির কথাও তুলে ধরেছে এমসিসি। তারা জানিয়েছে, সর্বশেষ নারী টি-টোয়েন্টি ফাইনালে সর্বোচ্চ সংখ্যক দর্শক উপস্থিত হয়েছে। এছাড়াও দ্য হানড্রেড টুর্নামেন্টে সাউদার্ন ব্রেভ এবং ওভাল ইনভিনসিবলসের ম্যাচেও উপস্থিত ছিলেন ১৭১১৬ জন দর্শক।

এমসিসির সহকারী সচিব জেমি কক্স জানিয়েছেন, ‘এমসিসি সবার জন্য খেলা- এ নীতিতে বিশ্বাস করে। আধুনিক সময় পরিবর্তনকেও স্বাগত জানায়। ক্রিকেটীয় পরিভাষায় ‘ব্যাটার’ শব্দের ব্যবহার স্বাভাবিক ঘটনা। এটাকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য এটাই উপযুক্ত সময়। ক্রিকেটের আইন প্রণেতা হিসেবে এ পরিবর্তনের ঘোষণা দিতে পেরে আমরা খুশি।’