The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

শিরোনাম
  • ভারী বৃষ্টিপাত ও বন্যায় মধুখালীর সবজি বাজারে আগুন সংখ্যালঘুদের ওপর হামলা ও সহিংসতার প্রতিবাদে বাগেরহাটে হিউম্যান রাইটস্ ডিফেন্ডার্স ফোরামের মানববন্ধন​​​​​​​ মুরাদনগরে সিএনজি চালক হত্যাকাণ্ডের ঘটনায় আরও ৩ জন গ্রেফতার সাম্প্রদায়িক হামলা ও ধর্মীয় সহিংসতার প্রতিবাদে মাভাবিপ্রবিতে মানববন্ধন পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ নানা আয়োজনে বাউবি’র ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত পদ্মায় হঠাৎ পানিবৃদ্ধিতে রাজবাড়ী শহর প্রতিরক্ষা বাঁধে আবারও ভাঙন রাজবাড়ীতে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে রাজমিস্ত্রির মৃত্যু স্বরণকালের ভয়াবহ বন্যায় নীলফামারী-লালমনিরহাট যোগাযোগ বিচ্ছিন্ন কোয়ারিতে কয়লা উত্তোলন করতে গিয়ে সুনামগঞ্জে কিশোর নিহত
  • জাতিসংঘে ফের কাশ্মির ইস্যু তুললেন এরদোয়ান

    জাতিসংঘে ফের কাশ্মির ইস্যু তুললেন এরদোয়ান
    ছবি: সংগৃহীত

    জাতিসংঘের উচ্চ পর্যায়ের সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের সামনে আবারও কাশ্মির প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। ‘সব পক্ষের অংশগ্রহণে সংলাপের’ ভিত্তিতে তিনি কাশ্মির সমস্যার সমাধান চান বলে উল্লেখ করেছেন। বুধবার এনডিটিভি এ খবর জানায়।

    জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৬তম অধিবেশনে দেওয়া বক্তব্যে এরদোয়ান বলেন, আমরা গত ৭৪ বছর ধরে কাশ্মিরের চলমান সমস্যা সমাধানের পক্ষে। সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে সংলাপের মাধ্যমে এবং জাতিসংঘের প্রাসঙ্গিক প্রস্তাবের ফ্রেমওয়ার্কের আওতায় এর সমাধান হতে পারে।

    কাশ্মির ইস্যুতে বরাবরই সোচ্চার তুর্কি প্রেসিডেন্ট। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনেও বিষয়টির অবতারণা করেছিলেন তিনি। গত বছরের অধিবেশনে এরদোয়ান বলেছিলেন, ‘দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে হলে কাশ্মির সমস্যার সমাধান করতে হবে। এটি এখনও একটি জ্বলন্ত সমস্যা। জাতিসংঘের প্রস্তাব ও কাশ্মিরের মানুষের প্রত্যাশা মেনে এই সমস্যার সমাধান করা দরকার।’

    গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ফোরামগুলোতে কাশ্মির ইস্যুতে সোচ্চার পাকিস্তানের বন্ধু দেশ তুরস্ক। অন্যদিকে দিল্লির দাবি, আঙ্কারা যেন ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য না করে।

    এমন সময়ে কাশ্মির ইস্যুতে তুরস্ককে পাশে পেলো পাকিস্তান, যখন এ ইস্যুতে দৃশ্যত ইসলামাবাদকে পরিত্যাগ করেছে সৌদি আরব। রিয়াদ বরং দিল্লির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারে অধিক গুরুত্ব দিচ্ছে।


    সর্বশেষ