The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

মানিকগঞ্জে কৃষক হত্যা মামলায় আমৃত্যু যাবজ্জীবন কারাদন্ড

মানিকগঞ্জে কৃষক হত্যা মামলায় আমৃত্যু যাবজ্জীবন কারাদন্ড

মনিরুল ইসলাম মিহির, মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জ  কৃষক হত্যা মামলায় মোঃ আজাদ (৩৫) নামের এক ব্যক্তিকে আমৃত্যু যাবজ্জীবন কারাদন্ড ও ১০ হাজার টাকা অর্থ দন্ড দিয়েছেন আদালত। বুধবার বিকেল ৪টার দিকে মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক উৎপল ভট্টাচার্য্য আসামির উপস্থিতিতে এই রায় ঘোষনা করেন। দন্ডপ্রাপ্ত আসামি মোঃ আজাদ মানিকগঞ্জ সদরের চর বেউথা এলাকার আজহার মিয়ার ছেলে। সে পেশায় রঙ মিস্ত্রীর কাজ করতেন।

আদালত ও মামলার সূত্রে জানা যায় , মানিকগঞ্জ সদর উপজেলা আন্ধারমানিক গ্রামে বাড়ি পাশে গ্রীণ হ্যাচারীর সামনে ২০১৪ সালের ১২ জানুয়ারি নিজের সরিষা খেতে বেড়া দিচ্ছিলেন কৃষক কালিচরণ মন্ডল। এসময় পার্শ্ববর্তী চর বেউথা এলাকার মোঃ আজাদ কালিচরণ মন্ডলের কাছে দা চায়। নিয়ে  মোঃ আজাদের সাথে কথা কাটাকাটি হয় কৃষক কালিচরণ মন্ডলের। পরে  আজাদ কৃষক কালিচরণ মন্ডলের হাতে থাকা দা কেড়ে নিয়ে  তাকে ( কালিচরণ) কুপিয়ে  হত্যা করে । হত্যার পরে কৃষক কালিচরণ মন্ডলের ডান হাতটি কেটে নিয়ে রাস্তায় ঘুরে বেড়ায়। পরে পুলিশ এসে আজাদকে গ্রেপ্তার করেন।

নিহতের ছেলে গোপাল মন্ডল বাদী হয়ে মানিকগঞ্জ সদর থানায় ঘটনার দিনই হত্যা মামলা দায়ের করেন। তদন্তকারী কর্মকর্তার নাম তৎকালিন সদর থানার উপপুলিশ পরিদর্শক শাহ আলম ২০১৫ সালে ২৪ মে আদালতে মামলার অভিযোগপত্র দাখিল করেন। আদালতে  বাদি পক্ষের ১৩ জন ও আসামী পক্ষে ৪ জনের সাক্ষ্যগ্রহন করা হয়। আজাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় ১৮৬০ এর ৩০২ ধারার অপরাধে দোষী সাব্যস্তক্রমে আসামির স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত যাবজ্জীবন কারাদন্ড ও ১০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করেন বিচারক উৎপল ভট্রাচার্য্য।

 রায়ে রাস্ট্র পক্ষের আইনজীবী এ পি পি মথুরনাথ সরকার সন্তোষ প্রকাশ করলেও আসামী পক্ষের আইজীবী এটিএম শাহজাহান উচ্চ আদালতে আপিলের কথা জানান।


আরও পড়ুন