The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

বিদেশে আর নতুন কয়লা বিদ্যুৎকেন্দ্র করবে না চীন

বিদেশে আর নতুন কয়লা বিদ্যুৎকেন্দ্র করবে না চীন
চীনের একটি কয়লা বিদ্যুৎকেন্দ্র। ছবি: ফার্স্টপোস্ট

বিদেশে আর নতুন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ না করার অঙ্গীকার করেছে চীন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে চীনের প্রেসিডেন্ট  শি জিনপিং এ ঘোষণা দেন।

আজ বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

বার্ষিক শীর্ষ সম্মেলনে এক ভিডিও বার্তায় শি জিনপিং বলেন, 'চীন সবুজ ও কম-কার্বনের বিদ্যুৎ উৎপাদনে অন্যান্য উন্নয়নশীল দেশকে সহায়তা করবে এবং বিদেশে নতুন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করবে না।' এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানাননি তিনি।

‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ নামে পরিচিত অবকাঠামো উন্নয়নমূলক কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের মতো দেশগুলোতে অর্থ সহায়তা করে আসছে চীন।

তবে এই অর্থায়ন বন্ধে কূটনৈতিক চাপ রয়েছে এশিয়ান জায়ান্টদের ওপর। প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য পূরণের চেষ্টা করছে বিশ্ব।

শি জিনপিং জাতিসংঘের বার্ষিক অধিবেশনে পাঠানো রেকর্ডকৃত এক ভিডিওতে বলেন, সবুজ উন্নয়নে এবং কম কার্বন নিঃসরণ করে, এমন শক্তি উৎপাদনে উন্নয়নশীল দেশগুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে অর্থায়ন বন্ধ করবে চীন।

তবে এই বিষয়ে আর বিস্তারিত কিছু জানাননি তিনি। এই পদক্ষেপ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে থাকা অনেক উন্নয়নশীল দেশে কয়লা কেন্দ্রের সম্প্রসারণকে সীমিত করতে পারে।

চীনের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক দূত জন কেরি। এক বিবৃতিতে তিনি জানান, শি জিনপিংয়ের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার কথা শুনে সত্যিই আনন্দিত।

চীনের বিআরআই প্রকল্প বিভিন্ন দেশে যোগাযোগ ব্যবস্থা (ট্রেন ও রাস্তা), বন্দর ও কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে অর্থায়ন করে আসছে, যার অধিকাংশ উন্নয়নশীল দেশে।