The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

শিরোনাম
  • ভারী বৃষ্টিপাত ও বন্যায় মধুখালীর সবজি বাজারে আগুন সংখ্যালঘুদের ওপর হামলা ও সহিংসতার প্রতিবাদে বাগেরহাটে হিউম্যান রাইটস্ ডিফেন্ডার্স ফোরামের মানববন্ধন​​​​​​​ মুরাদনগরে সিএনজি চালক হত্যাকাণ্ডের ঘটনায় আরও ৩ জন গ্রেফতার সাম্প্রদায়িক হামলা ও ধর্মীয় সহিংসতার প্রতিবাদে মাভাবিপ্রবিতে মানববন্ধন পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ নানা আয়োজনে বাউবি’র ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত পদ্মায় হঠাৎ পানিবৃদ্ধিতে রাজবাড়ী শহর প্রতিরক্ষা বাঁধে আবারও ভাঙন রাজবাড়ীতে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে রাজমিস্ত্রির মৃত্যু স্বরণকালের ভয়াবহ বন্যায় নীলফামারী-লালমনিরহাট যোগাযোগ বিচ্ছিন্ন কোয়ারিতে কয়লা উত্তোলন করতে গিয়ে সুনামগঞ্জে কিশোর নিহত
  • আশাশুনিতে বৈশ্বিক জলবায়ু সপ্তাহে ফাঁসির মঞ্চ এবং কাফন পরে মানববন্ধন

    আশাশুনিতে বৈশ্বিক জলবায়ু সপ্তাহে ফাঁসির মঞ্চ এবং কাফন পরে মানববন্ধন

    জি এম মুজিবুর রহমান, আশাশুনি সংবাদদাতা : আশাশুনি প্রেস ক্লাবের সামনের সড়কে জলবায়ু সপ্তাহ উপলক্ষে ধর্মঘট ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

    বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিন্দু নারী উন্নয়ন সংগঠনের উদ্যোগে এ মানববন্ধন ও ধর্মঘটের আয়োজন করা হয়।  

    এ্যাকশান এইড, ৩৫০ বাংলাদেশের সহযোগিতায় বৈশ্বিক জলবায়ু সপ্তাহ উৎযাপন উপলক্ষে সংগঠনটি ২০১৯ সাল থেকে প্রতি বছর ২০-২৬ তারিখ বৈশ্বিক  জলবায়ু সপ্তাহ উদযাপন করে আসছে বিশ্বের যুবদের সাথে। প্রতি বছরের মত বুধবার ৩য় দিনের মত সংগঠনটি এই ধর্মঘট ও মানববন্ধন করেছে। আরো পাঁচ দিন একই ভাবে কর্মসূচি পালন করা হবে। অনুষ্ঠানে ফাঁসির মঞ্চে প্রতীকি মৃত্যু চেয়ে তারা আন্দোলন করেন। 

    এসময় অংশগ্রহনকারীরা বলেন, জলবায়ু পরিবর্তনের কারনে আমরা প্রতিদিন মৃত্যু বরন করছি। তার থেকে একবারে মৃত্যুবরন করা শ্রেয়। পৃথিবীর সর্বমোট কার্বন উৎপাদনের মধ্যে ০.০৩ শতাংশ কার্বন উৎপাদন করে বাংলাদেশ। কিন্তু প্রতি বছর তার মাশুল গুনতে হয় উপকুলবাসীদেরকে।

    সাইক্লোন সিডরের পর থেকে প্রতি এক/দুই বছর পরপর এই উপকূলের মানুষ নানা দূর্যোগ দেখছে। এই দূর্যোগে সামাজিক এবং অর্থনৈতিক ভাবে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে নারীরা। সেসব অপরাধের জন্য উপক‚লবাসী মোটেও দায়ী না। তারা বিশ্ব নেতাদের কাছে দাবী জানান টেকসই বেঁড়ীবাধ, সুপেয় পানি, লবণাক্ততা প্রশমন এবং কর্বন উৎপাদন কমিয়ে আনার। পাশাপশি শতভাগ নবায়নযোগ্য শক্তিতে রুপান্তর এবং সবুজ চুক্তির দরকার। অনুষ্ঠানে সর্বস্তরের নারী পুরুষ অংশ নেন।


    সর্বশেষ

    আরও পড়ুন