The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

বৈঠকের পর তালেবানকে বাইডেন-মোদির স্পষ্ট বার্তা

বৈঠকের পর তালেবানকে বাইডেন-মোদির স্পষ্ট বার্তা
বৈঠকে বাইডেন-মোদি। ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠকের পরে তালেবান প্রসঙ্গে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন তারা। জঙ্গী কার্যকলাপ নিয়ে যৌথ বিবৃতিতে তালেবানের উদ্দেশে বার্তা দিয়েছেন দুই রাষ্ট্রনেতা।

আনন্দবাজরের খবরে বলা হয়েছে, শুক্রবার হোয়াইট হাইসে বৈঠক করেন মোদি ও বাইডেন। তার পরেই একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। সেখানে বলা হয়, ‘তালেবান যে সব প্রতিশ্রুতি দিয়েছে সেগুলি যাতে তারা মেনে চলে সেই বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন ও প্রধানমন্ত্রী মোদি। আফগানিস্তানে মহিলা, শিশু, সংখ্যালঘু সম্প্রদায়-সহ সবার অধিকার রক্ষা করতে হবে তাদের। আফগানরা চাইলে দেশ ছাড়ার অনুমতি দিতে হবে। সেই সঙ্গে আফগানিস্তানের মাটি যাতে জঙ্গী কার্যকলাপে ব্যবহার না করা হয় সেটাও নিশ্চিত করতে হবে তাদের। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ যে সিদ্ধান্ত নিয়েছে সেটা মেনে চলতে হবে তালেবানকে।’’

কয়েক দিন আগেই জি২০ দেশগুলির বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছিলেন, মানবতার কথা মাথায় রেখে সব দেশগুলির এগিয়ে আসা উচিত। যে সব আফগানরা সমস্যায় রয়েছেন তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া উচিত। সেই বৈঠকেও ভারতের বার্তা ছিল, আফগানিস্তানের মাটি যাতে কোনও ভাবেই জঙ্গী কার্যকলাপে ব্যবহার না করা হয় সে দিকে নজর দিতে হবে। সেই বার্তাই আরও এক বার দিল ভারত।

গত ১৫ অগস্ট কাবুল-সহ আফগানিস্তানের প্রায় সব প্রদেশের দখল নেয় তালেবান। তার পরে ২৬ অগস্ট কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ হয়। সেই হামলার দায় নেয় ইসলামিক স্টেট খোরাসান। সেই বিস্ফোরণের তীব্র নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে সে দিকে তালেবানকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


সর্বশেষ

আরও পড়ুন