The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১

এসডিজি অর্জনে উদ্ভাবন ও গবেষণা পরিচালনার জন্য শিক্ষাবিদদের প্রতি ঢাবি উপাচার্যের আহ্বান

এসডিজি অর্জনে উদ্ভাবন ও গবেষণা পরিচালনার জন্য শিক্ষাবিদদের প্রতি ঢাবি উপাচার্যের আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে উদ্ভাবন ও গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষাবিদ, গবেষক, অর্থনীতিবিদ, প্রযুক্তিবিদ, নীতি নির্ধারকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। আজ ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার ‘Business and Economics' বিষয়ক ৫ম আন্তর্জাতিক সম্মেলন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এই আহ্বান জানান। ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে দু’দিনব্যাপী এই ভার্চুয়াল সম্মেলন আজ শুরু হয়েছে। এই বছর সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘বিজনেস এন্ড ইকোনমি ইন দ্যা নিউ নরমাল ল্যান্ডস্কেপ’।

উপাচার্য বলেন, বৈশ্বিক কোভিড-১৯ মহামারির কারণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পৃথিবীর অনেক দেশ ও জাতি এখন হুমকির মুখে পরেছে। বিশ্বের বিভিন্ন দেশ এই মহামারির কারণে ব্যক্তি, সাংগঠনিক ও জাতীয় পর্যায়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য ও সাহসী নেতৃত্বের কারণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ অনেক দেশের থেকে এগিয়ে রয়েছে। যার স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি জাতিসংঘ থেকে ‘Jewel in the crown of the day’ পুরুস্কারে ভূষিত হয়েছেন বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য এই সম্মেলনের আয়োজকদেরকে এবং উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যসমৃদ্ধ ও জ্ঞানগর্ভ মূল প্রবন্ধ উপস্থাপন করায় অধ্যাপক বার্নাদিন ভ্যান গ্রামবার্গকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এতে অষ্ট্রেলিয়ার সুইনবার্ন ইউনিভার্সিটি অব টেকনোলজি’র অধ্যাপক বার্নাদিন ভ্যান গ্রামবার্গ ‘ কোভিড-১৯ মহামারির সময় স্বাস্থ্য ও অর্থনীতির ভারসাম্য’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া, সম্মেলনের কো-চেয়ার অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
 


আরও পড়ুন