The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

রোনালদোর চেয়েও ভাল ফুটবলার খুঁজে পেয়েছেন তার মা

রোনালদোর চেয়েও ভাল ফুটবলার খুঁজে পেয়েছেন তার মা
ছবি: সংগৃহীত

তিনি ক্রিশ্চিয়ানো রোনালদোর মা, দোলোরেস অ্যাভেইরো। তিনিই মনে করছেন না রোনালদো সব চেয়ে ভাল ফুটবলার। তাঁর মতে রোনালদোর চেয়ে ভাল ফুটবলার এসে গিয়েছে। সেই ফুটবলার আর কেউ নয়, তাঁর নাতি। রোনালদোর বড় ছেলে, ক্রিশ্চিয়ানিনহো রোনালদো জুনিয়রকে তাঁর বাবার থেকে ভাল ফুটবলার মনে করেন অ্যাভেইরো।

ম্যানচেস্টার অ্যাকাডেমিতে রয়েছে রোনালদোর বড় ছেলে। এর আগে য়্যুভেন্তাস অ্যাকাডেমিতে ছিল সে। মাত্র ১১ বছর বয়সেই তাকে নিয়ে চলছে আলোচনা। এই বয়সেই ফুটবল পায়ে ইঙ্গিত দিচ্ছেন বাবার পদাঙ্ক অনুসরণ করার। আগামী দিনে রোনালদোকে ছাড়িয়ে গেলেও অবাক হবেন না অ্যাভেইরো।  

সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে অ্যাভেইরো জানান, এই বয়সে রোনালদো যতটা না প্রতিভাবান ছিলেন, তারচেয়েও বেশি প্রতিভাবান ক্রিস্টিয়ানো রোনালদো জুনিয়র। রোনালদোর কোনো প্রশিক্ষক ছিল না। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদো জুনিয়রের জন্য তার বাবা আছে। রোনালদোই তার ছেলের সব চেয়ে বড় কোচ।

ওই সাক্ষাতকারে অ্যাভেইরোর আরও একটি ইচ্ছার কথা জানিয়েছেন। তিনি চান সিআর সেভেন তার পুরনো ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে খেলুক। মা অ্যাভেইরো বলেন, রোনালদোকে ফিরতেই হবে। আমার ইচ্ছায় যদি সব কিছু হত তাহলে লিসবনের হয়েই খেলত রোনালদো। তাকে আমি বলেছি, মারা যাওয়ার আগে দেখতে চাই তুমি স্পোর্টিংয়ের হয়ে আবার খেলছ। সে যদি না খেলে তা হলে আমি চাইব  ক্রিস্টিয়ানো রোনালদো জুনিয়র খেলুক।

অন্যদিকে, রোনালদো তার সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরায় সন্তুষ্ট অ্যাভেইরো। বলেন, টিভিতে দেখাচ্ছিল রোনালদো ম্যানচেস্টার সিটিতে খেলতে পারে। কিন্তু রোনালদো আমাকে বলেছিল, চিন্তা করো না। আমি ইউনাইটেডের হয়েই খেলব। সেটা আমাকে শান্তি দিয়েছিল।

মাকে দেওয়া কথা রেখে রেড ডেভলদের ডেরায় ফিরেছেন পর্তুগিজ রাজপুত্র। প্রথম ম্যাচেই নিউক্যাসেলের বিপক্ষে জোড়া গোল করেন ৩৬ বছর বয়সী মহাতারকা। সেই খেলা মাঠে বসে দেখেছিলেন তার মা।

এর পর লিসবনের হয়ে খেলতে যান কি না সেই দিকে নজর থাকবে অ্যাভেইরোর। লিসবন ভক্ত অ্যাভেইরো মজা করে বলেন, এখন লিসবনে সাত নম্বর জার্সি পরে তাবাদা। রোনালদো এলে ওই জার্সিটা তার হবে।

এবারের মৌসুমে সবাইকে চমকে দিয়ে ক্লাব ছাড়েন দুই কিংবদন্তি ফুটবলার। তারা হলেন- লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। বার্সা ছেড়ে মেসি পাড়ি জমিয়েছেন ফরাসি ক্লাব পিএসজিতে। অন্যদিকে য়্যুভেন্তাস ছেড়ে সিআর সেভেন ফিরেছেন সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার ১২ বছর পর ফের ওল্ড ট্রাফোর্ডে ফেরেন সিআর সেভেন।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩০টির বেশি মেজর ট্রফি জিতেছেন। এর মধ্যে পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এবং চারটি ফিফা ক্লাব বিশ্বকাপ। এছাড়া, ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে সাতটি লিগ শিরোপা এবং ইউরোপীয় নিজ দেশ পর্তুগালের হয়ে চ্যাম্পিয়নশিপ জেতেন তিনি।