The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১

চতুর্থবারের চেষ্টায় টুখেলের চেলসি জয় করলেন গার্দিওলা

চতুর্থবারের চেষ্টায় টুখেলের চেলসি জয় করলেন গার্দিওলা
ছবি: সংগৃহীত

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা কোচ হিসেবে বিবেচনা করা হয় পেপ গার্দিওলাকে। তার ট্যাকটিকস ফুটবল দুনিয়ায় নতুন এক ধারা তৈরি করেছে। সর্বজয়ী সেই কোচই কিনা বারবার ট্যাকটিকসে ‘মার’ খাচ্ছিলেন টমাস টুখেলের কাছে! জার্মান কোচ চেলসির দায়িত্ব নেওয়ার পর মুখোমুখি তিন লড়াইয়েই হেরেছেন গার্দিওলা। অবশেষে গার্দিওলার ম্যানচেস্টার সিটি জয়ের মুখ দেখলো ‍টুখেলের চেলসির বিপক্ষে।

আজ (শনিবার) স্ট্যামফোর্ড ব্রিজ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছে সিটিজেনরা। ম্যাচে ব্যবধান গড়ে দেয়া একমাত্র গোলটি করেন গ্যাব্রিয়েল হেসুস।

ম্যাচে ৬০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে সিটি গোলের উদ্দেশ্যে মোট ১৫টি শট নেয়, যার চারটি লক্ষ্যে। অধিকাংশ সময় ঘর সামলাতে ব্যস্ত চেলসির চার শটের সবকটিই লক্ষ্যভ্রষ্ট।

ছয় ম্যাচে পাওয়া চতুর্থ এই জয়ে লিগ টেবিলের দুইয়ে উঠেছে সিটি। এক ধাপ নিচে নেমে গেছে চেলসি।

আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকে প্রতিপক্ষকে চেপে ধরে সিটি। প্রথম ১০ মিনিটেই বেশ কয়েকবার ভীতি ছড়ায় তারা; কিন্তু চেলসির জমাট রক্ষণ ভাঙতে পারেনি। বলতে গেলে পুরো প্রথমার্ধেই দেখা গেছে এই একই চিত্র। অধিকাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করলেও তেমন নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি সিটি।

বিরতির খানিক আগে প্রথম উল্লেখযোগ্য একটা সুযোগ পায় তারা। কিন্তু ফিল ফোডেনের বাড়ানো বল ভালো পজিশনেও পেয়ে পোস্টের বাইরে মেরে হতাশ করেন জেসুস।

গোলশূন্য প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যানসিটিকে লিড এনে দেন জেসুস। শেষ পর্যন্ত ওই গোলটাই সফরকারীদের এনে দিয়েছে ৩ পয়েন্ট। লোমেলু লুকাকুর গোলে যদিও সমতায় ফেরার সুযোগ তৈরি হয়েছিল ব্লুদের। কিন্তু অফসাইডে বাতিল হয় গোলটি। ফলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সিটি।

এরই সঙ্গে শেষ হয়ে গেলো চলতি প্রিমিয়ার লিগে চেলসির অজেয় থাকার দৌড়। একই সঙ্গে ম্যানসিটির কোচ হিসেবে চতুর্থবারে এসে টুখেলের বিপক্ষে জিতলেন গার্দিওলা।

গতবারের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংলিশ দুই ক্লাব। পোর্তোর ফাইনালে ‍ম্যানসিটিকে হারিয়ে শিরোপা উদযাপন করেছিল চেলসি। আজ তাদের সামনে পেয়ে ‘প্রতিশোধ’ পর্ব সেরে নিলো ম্যানচেস্টারের ক্লাবটি। দাপুটে পারফরম্যান্সে ৭০ শতাংশ পজেশন ধরে রেখে স্মরণীয় এক জয় পেয়েছে ম্যানসিটি।